whatsapp channel

Weather: ভাইফোঁটায় বৃষ্টির ভ্রুকুটি! কনকনে শীত নাকি ভ্যাপসা অস্বস্তি- কেমন থাকবে আজকের আবহাওয়া?

একদিন আগেই সে হয়েছে কালীপুজো ও আলোর উৎসব দীপাবলি। তবে বাঙালির উৎসব এখনো শেষ হয়ে যায়নি। কারণ আগামীকাল রয়েছে ভ্রাতৃদ্বিতীয়া উৎসব। ভাইয়ের কপালে ভালোবাসা, স্নেহসম্বলিত চন্দনের ফোঁটা দিয়ে বোনেরা মঙ্গলকামনা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

একদিন আগেই সে হয়েছে কালীপুজো ও আলোর উৎসব দীপাবলি। তবে বাঙালির উৎসব এখনো শেষ হয়ে যায়নি। কারণ আগামীকাল রয়েছে ভ্রাতৃদ্বিতীয়া উৎসব। ভাইয়ের কপালে ভালোবাসা, স্নেহসম্বলিত চন্দনের ফোঁটা দিয়ে বোনেরা মঙ্গলকামনা করেন এদিন। তাই এখন মোটামুটি উৎসবের মেজাজেই রয়েছে গোটা বাংলা। বিশেষ করে ভাইফোঁটা উৎসবের আনন্দে ভাসছে গোটা রাজ্য। তাই এই সময় শুস্ক ও ঠান্ডা আবহাওয়া চাইছেন কমবেশি সকলেই।

Advertisements

তবে বঙ্গপোসাগর তৈরি হওয়া একটি নিম্নচাপ ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে বাঙালির মনে। কারণ এই নিম্নচাপের প্রভাবেই আগামীকাল থেকে আগামী ৫ দিনে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। তবে সেটি ঘূর্ণিঝড়ের রূপ নিলে সেটি উত্তর পশ্চিম দিকে এগিয়ে যাবে। সেক্ষেত্রে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা থেকেই যাচ্ছে। তবে আজ এই নিম্নচাপের প্রভাব পড়বে না বাংলায়। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আজ কলকাতা শহরে তেমনভাবে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। দিনভর রৌদ্রজ্বল আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। আজ কলকাতার তাপমাত্রা আজ মোটামুটি স্বাভাবিকের আশেপাশে থাকতে পারে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে আজ শহরের তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি ও ২১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও আজ বাতাসের আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৭৯ শতাংশ থেকে ৬৬ শতাংশের মাঝামাঝি অবস্থায়।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ৯ স্বাভাবিকের নীচে পৌঁছে যাবে দক্ষিণবঙ্গের একাধিক জেলার পারদ। জানা গেছে, আজ থেকে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর সহ জঙ্গলমহলের জেলাগুলিতে বেশ ভালো শীতের আমেজ অনুভূত হতে চলেছে। এদিকে আজ বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সেই কারণেই আজ দক্ষিণবঙ্গে শুস্ক ও শীতল আবহাওয়া থাকবে বলে জানা গেছে।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গের জেলাগুলিতে পরিষ্কার আকাশের সঙ্গে দোসর হয়ে আসতে চলেছে শীতের আমেজ। আজও উত্তরবঙ্গের জেলাগুলিতেও পারদ নামবে স্বাভাবিকের নীচে। সেই কারণেই উত্তরবঙ্গেও শীতের প্রভাব শুরু হবে আজ থেকে। তবে আজ সেখানে বৃষ্টির কোনো পূর্বাভাস নেই।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা