Hoop News

Weather: সন্ধ্যের আগেই স্বস্তির বৃষ্টি কয়েকটি জেলায়, একাধিক জেলায় জারি হল সতর্কতা

শেষের মুখে জৈষ্ঠ্য মাস। তবুও দহনজ্বালার কিন্তু কমতি নেই বাংলায়। দিন দিন উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে রাজ্যের তাপমাত্রা। শহর কলকাতায় বিগত কয়েকদিনে পারদ প্রায় ৪০ ডিগ্রি ছুঁইছুঁই, যা স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। অন্যদিকে জঙ্গলমহল সহ পশ্চিমের সমস্ত জেলাতেই চলছে তাপপ্রবাহ। এই অবস্থায় নাজেহাল বঙ্গবাসী। গরমে হাঁসফাঁস অবস্থা। কোথাও চলছে তাপপ্রবাহ, কোথাও আবার অর্দ্রতাজনিত চরম অস্বস্তি।

তবে এখনই রেহাই নেই এই অস্বস্তি থেকে। গত সপ্তাহের পর এই সপ্তাহেও বঙ্গবাসীকে নাজেহাল হতে হবে তীব্র দহনজ্বালায়। রাজ্য জুড়েই তাপপ্রবাহের পরিস্থিতি অব্যাহত থাকবে। বিহার সিকিম ও বাংলায় তাপপ্রবাহের বড় সতর্কতা জারি করেছে মৌসম বিভাগ। উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতেও গরম বাড়বে।কিন্তু এই অবস্থা থেকে মিলবে না রেহাই? কি জানাচ্ছে আবহাওয়া দপ্তর? এই প্রতিবেদনে দেখুন বিস্তারিত।

■ কলকাতার আবহাওয়া: আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী ছুটির দিনে কলকাতায় আর্দ্রতাজনিত অস্বস্তি বেশি থাকবে। কিছুটা শুষ্ক আবহাওয়া ও লু-পরিস্থিতি থাকবে বলে জানাচ্ছে আবহাওয়ার পূর্বাভাস। সর্বোচ্চ তাপমাত্রার সঙ্গে সঙ্গে সর্বনিম্ন তাপমাত্রাও বাড়বে। তাই শুধুমাত্র দিনের বেলা নয় রাতের বেলা ঘুমোতে যাওয়ার সময় এবং ঘুম থেকে উঠে ভোরবেলাতেও অস্বস্তিকর আবহাওয়ার জেরে জীবন দুর্বিসহ হয়ে ওঠার আশঙ্কা। তবে সোমবার কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা আছে বলেই জানা গেছে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ ও আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গে একদিকে লু বইবে অন্যদিকে ঘাম প্যাচপ্যাচে অস্বস্তি বাড়বে। জলীয় বাষ্প বেশি থাকায় গরম ও অস্বস্তি দুটোই হবে। রবিবার পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলাতে তাপপ্রবাহ সতর্কবার্তা রয়েছে। আগামী কয়েকদিন তাপপ্রবাহের পরিস্থিতি ও চরম অস্বস্তি থাকবে দক্ষিণবঙ্গের বাকি জেলায়। তবে রবিবার বৃষ্টির সম্ভাবনা রয়েবহে পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে। সেখানে বিক্ষিপ্তভাবে হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি। আগামী বুধবার অবধি কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: তবে শুধু দক্ষিণবঙ্গ নয়, এবার উত্তরবঙ্গের দার্জিলিং-এর সমতল অংশেও জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কবার্তা। সোমবার থেকে বুধবার পর্যন্ত দার্জিলিং-এ সমতল এলাকার কিছু অংশে তাপপ্রবাহের সতর্কবার্তা আলিপুর আবহাওয়া দফতরের।রবিবার উত্তরবঙ্গের মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে। রবি সোম ও মঙ্গলবারে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি, এই পাঁচ জেলাতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা