Hoop News

School Holiday: গরমে নাজেহাল রাজ‍্যবাসী, স্কুলে এতদিন পর্যন্ত বাড়ানো হল ছুটি

দেশ জুড়ে এল নিনো পরিস্থিতির কারণে এ বছর মাত্রাতিরিক্ত তাপমাত্রা বৃদ্ধি লক্ষ‍্য করেছে উত্তর ভারতের অধিকাংশ রাজ‍্য। পশ্চিমবঙ্গে বৈশাখ শুরুর আগে থেকেই লাফিয়ে বেড়েছে তাপমাত্রা। তীব্র দাবদাহে দক্ষিণবঙ্গের সব জেলাতেই পরিস্থিতি হয়ে উঠেছিল ভয়াবহ। কোথাও কোথাও তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছিল ৪৫ ডিগ্রি। এমতাবস্থায় ছাত্রছাত্রীদের স্বাস্থ‍্যের কথা চিন্তা করে তড়িঘড়ি বন্ধ করে দেওয়া হয়েছিল স্কুল (Summer Holiday)।

সময়ের আগেই পড়েছিল ছুটি

মে মাস থেকে সাধারণত গরমের ছুটি পড়লেও এবারে দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহের কারণে এপ্রিলেই গরমের ছুটি পড়ে গিয়েছিল স্কুলগুলিতে। মে মাসের বদলে ছুটি এগিয়ে নিয়ে আসা হয় ২২ এপ্রিল। মাঝে ঝড় বৃষ্টির জেরে তাপমাত্রা বেশ খানিকটা কমলে ছাত্রছাত্রীদের পড়াশোনায় ক্ষতির প্রসঙ্গ তুলে ফের স্কুল খোলার দাবি রাখা হয়েছিল। কিন্তু সে সময়ে কোনো সরকারি নির্দেশ মেলেনি। তবে মে মাসের শেষের দিক থেকে ফের বাড়তে শুরু করে তাপমাত্রা।

ফের গরমে নাজেহাল মানুষ

স্কুল শিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ৩ রা জুন থেকে স্কুল খুলবে আনুষ্ঠানিক ভাবে‌। তবে এদিন থেকে শুধুমাত্র শিক্ষক শিক্ষিকারাই স্কুলে যাবেন। ছাত্রছাত্রীদের জন‍্য স্কুল খোলে ১০ জুন। কিন্তু যে হারে তাপমাত্রার ঊর্দ্ধগতি লক্ষ‍্য করা যাচ্ছে তাতে প্রতিদিন এই গরমে স্কুলে যাওয়া আসা করে অসুস্থ হয়ে পড়ছে বহু পড়ুয়াই‌। এদিকে উচ্চমাধ‍্যমিক স্তরে নতুন সেমিস্টার নিয়ম শুরু হওয়ায় ফের ছুটি পড়লে সিলেবাস কীভাবে শেষ হবে তা নিয়ে শুরু হয়ে গিয়েছে অভিভাবকদের চিন্তা।

বাড়ল স্কুলের ছুটি

শুধুমাত্র বাংলায় নয়, উত্তর ভারতের আরো একাধিক রাজ‍্যে তাপপ্রবাহের পরিস্থিতি ক্রমেই জটিল হচ্ছে। এমন পরিস্থিতিতে ফের রাজ‍্যের স্কুলগুলিতে ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমনি সিদ্ধান্ত নেওয়া হয়েছে উত্তরপ্রদেশে। প্রাইমারি টিচার্স ট্রেইনড গ্র‍্যাজুয়েটস অ্যাসোসিয়েশনের প্রাদেশিক সভাপতি বিনয় কুমার সিং বৃহস্পতিবার মুখ‍্যমন্ত্রী এবং প্রধান সচিবকে পাঠানো চিঠিতে এমনি দাবি করেছেন। সেই দাবিকে উত্তরপ্রদেশ রাজ‍্যের কাউন্সিল স্কুলগুলিতে গ্রীষ্মের ছুটি বাড়ানো হয়েছে ৩০ জুন পর্যন্ত। তবে পশ্চিমবঙ্গের ক্ষেত্রে ফের গরমের ছুটির বিষয়ে কোনো ঘোষণা করা হয়নি।

Related Articles