Hoop NewsHoop Trending

Jaago Scheme: শুধু ‘লক্ষ্মীর ভান্ডার’-এর ৫০০ নয়, এবার থেকে বাংলার মহিলাদের মাসিক ৫ হাজার টাকা দেবে সরকার

পশ্চিমবঙ্গের মতো রাজ্যের প্রত্যন্ত এলাকায় এখনো অনেকটা পিছিয়ে রয়েছেন মহিলারা। টুই মহিলাদের সামাজিক ও অর্থনৈতিক স্তর উন্নীত করার লক্ষ্যেই পশ্চিমবঙ্গ সরকারের যুগান্তকারী প্রকল্প হল ‘লক্ষ্মীর ভান্ডার’। ২০২১ সালে তৃতীয় বার ক্ষমতায় এসে ইস্তাহারে প্রদত্ত প্রতিশ্রুতি মেনে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পটি চালু করেছিল তৃণমূল সরকার। রোজগারহীন দুঃস্থ মহিলাদের হাতে এই প্রকল্পের মাধ্যমে টাকা তুলে দেওয়া হয়। অসংরক্ষিত শ্রেণীর মহিলারা এই প্রকল্পের আওতায় মাসে ৫০০ টাকা এবং সংরক্ষিত শ্রেণীর মহিলারা মাসে ১,০০০ টাকা পেয়ে থাকেন।

এই ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পে চরম সাফল্য পেয়েছে রাজ্য সরকার। গোটা দেশে এমনকি আন্তর্জাতিক মঞ্চেও সমাদৃত হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিস্কপ্রসূত এই প্রকল্প। এমনকি এই মডেলকে অনুসরণ করে বিভিন্ন রাজ্যে এমন সব প্রকল্প নিজেদের নির্বাচনী ইস্তেহারে সংযুক্ত করছে রাজনৈতিক দলগুলি। তবে এবার মহিলাদের জন্য আরো আকর্ষণীয় একটি প্রকল্প আনতে চলেছে রাজ্য সরকার। এই প্রকল্পে ৫০০ বা ১,০০০ নয়, ৫,০০০ টাকা করে পেয়ে যাবেন মহিলারা। কি এই প্রকল্প? কিভাবে মিলবে সুবিধা? দেখুন বিস্তারিত।

পশ্চিমবঙ্গ সরকার এবার মহিলাদের স্তর আরো উন্নীত করার লক্ষ্যে ‘জাগো’ প্রকল্পের সূচনা করার পথে পা বাড়িয়েছে। রাজ্যের অনগ্রসর মহিলারা এই প্রকল্পের সুবিধা পাবেন বলে জানা গেছে। তবে সব মহিলারা কিন্তু এই প্রকল্পের সুবিধা লাভ করতে পারবেন না। একমাত্র সেইসব মহিলারা ‘জাগো’ প্রকল্পের সুবিধা পাবেন, যারা নিজের পায়ে দাঁড়ানোর লক্ষ্যে কিছু করতে চাইছেন।

তবে এই প্রকল্পের সুবিধা লাভ করার জন্য বেশ কিছু মানদণ্ড রেখেছে সরকার। জানা গেছে, সেইসব মহিলারা এই প্রকল্পের মাধ্যমে আর্থিক সাহায্য পাবেন যাদের বয়স ১৮ বছরের বেশি এবং সেইসব মহিলাদের যেকোনো স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত হতে হবে। শুধু তাই নয়, সেই স্বনির্ভত গোষ্ঠী অন্তত একবছরের পুরানো হতে হবে এবং সেই গোষ্ঠীর ইতিপূর্বে ঋণ নেওয়ার রেকর্ড থাকতে হবে এবং সেই গোষ্ঠীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে নূন্যতম ৫,০০০ টাকা থাকতে হবে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা