Hoop News

Weather: জেলায় জেলায় গ্রীষ্মের দাপট, বিকেল হলেই আবহাওয়ার তুমুল পরিবর্তন এই জেলাগুলিতে

গত সপ্তাহে কালবৈশাখীর মুখ দেখছে বাংলা। কলকাতা থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝোড়ো হাওয়ার দাপট দেখেছে দক্ষিণবঙ্গবাসী। সঙ্গে বিগত কয়েকদিন অবেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত দেখেছে বঙ্গবাসী। উত্তরবঙ্গেও একই আবহাওয়া বিদ্যমান ছিল। ফলে গরমের ভোগান্তি থাকলেও স্বস্তির পরিবেশও তৈরি হয়েছিল রাজ্যে। অনেকেই আবার বর্ষার আগমনবার্তা খুঁজেছিলেন এর মধ্যে।

তবে এই সপ্তাহে আপাতত রাজ্যের আকাশ থেকে বিদায় নিয়েছে কালো মেঘ। সেই কারণেই আবার তাপমাত্রার পারদ চড়ছে জেলায় জেলায়। কলকাতা সোজা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় বাড়ছে অর্দ্রতাজনিত অস্বস্তি। অন্যদিকে পশ্চিমের কয়েকটি জেলায় জারি তাপপ্রবাহের সতর্কতা। এখন একনজরে দেখে নিন রাজ্যজুড়ে আজকের আবহাওয়া কেমন থাকবে।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা-সহ আশপাশের এলাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকার সম্ভাবনা রয়েছে। শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৯ ও ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করবে। তবে আজ শহর কলকাতায় বৃষ্টির সম্ভাবনা যেমন নেই বলেই জানা গেছে। ফলস্বরূপ আজও শহরে চলবে গ্রীষ্মের দাপুটে ইনিংস।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপপ্রবাহ চললেও কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানা গেছে। আজ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বীরভূম ও মুর্শিদাবাদের কোনও কোনও জায়গায় বজ্রপাত-সহ হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এদিন পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। সঙ্গে হাওড়া, হুগলি, বাঁকুড়া ও নদিয়া জেলাতেও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে আজ। দক্ষিণবঙ্গের এই জেলায় আপাতত দিনের তাপমাত্রার পরিবর্তন হবে না বলেই জানিয়েছে হওয়া অফিস।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গেও মিশ্র আবহাওয়া থাকবে আজ। মঙ্গলবার বিকেলের দিকে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারের কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। বাকি চার জেলার আবহাওয়া শুকনো থাকবে। এর মধ্যে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। আগামী কয়েকদিন সমতল এলাকার দিনের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা