whatsapp channel

Weather: আজ থেকেই বদলে যাচ্ছে রাজ্যের আবহাওয়া, কোন কোন জেলায় হবে বৃষ্টি!

শেষের মুখে দাঁড়িয়ে ভাদ্র মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শরতের প্রায় অর্ধেক সময় অতিক্রান্ত। তবে বর্ষার পর শরৎ এলেও, চলতি সপ্তাহে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলেছে গোটা বাংলায়। একজোড়া নিম্নচাপ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

শেষের মুখে দাঁড়িয়ে ভাদ্র মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শরতের প্রায় অর্ধেক সময় অতিক্রান্ত। তবে বর্ষার পর শরৎ এলেও, চলতি সপ্তাহে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলেছে গোটা বাংলায়। একজোড়া নিম্নচাপ তৈরি হয়েছিল রাজ্যের উপর। তার জেরেই ব্যাপক বৃষ্টি হয়েছে কয়েকটি জেলায়। দক্ষিণবঙ্গের ওরে সব জেলাতেই ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে গত কয়েকদিনে। বৃষ্টি হয়েছে কলকাতা ও উত্তরবঙ্গেও।

Advertisements

তবে আজ থেকেই সামান্য বদলে যাচ্ছে রাজ্যের আবহাওয়া। এবার পুরোদস্তুর প্রভাব দেখাতে চলেছে শরৎ। মৌসম ভবন সূত্রে পূর্বাভাস মিলেছে যে ইতিমধ্যে যে ঘূর্ণাবর্ত রাজ্যের উপর সক্রিয় ছিল তা শক্তি কমিয়ে সরে গিয়েছে সেই কারণে আজ ছিটেফোঁটা বৃষ্টি হবে। তবে আগামী সোমবার থেকে ফের বৃষ্টির পপরিমান বাড়তে চলেছে। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার আপডেট।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বাতাসে আর্দ্রতার কারণে ভ্যাপসা গরম থাকলেও আজ বৃষ্টির কারণে কমবে শহরের তাপমাত্রা। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি এবং ২৭ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৭ শতাংশ এবং ৮৭ শতাংশের মধ্যে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: গত দুদিন ধরেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বেশ কয়েকটি জেলায়। আজ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর ল পশ্চিম মেদিনীপুর জেলায়। তবে আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টিপাতের পরিমান বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের প্রায় বেশ কয়েকটি জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারেহালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।এছাড়াও মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে হালকা বৃষ্টির সঙ্গে অর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা