whatsapp channel

Weather: নিউ ইয়ারের দিনেও শীতের প্রভাব ফিকে হল দক্ষিণবঙ্গে, ঠান্ডা কমে যাওয়ার কারণ কি!

আজ পয়লা জানুয়ারি। আজ থেকে পথচলা শুরু ২০২৪ সালের। সাধারণত বর্ষবরণের সময়ে কনকনে আহিত থাকে রাজ্যে। তবে ডিসেম্বরের মতো এবছর শীতের আমেজ ফিকে রইল নববর্ষেও। কারণ কয়েকদিন ধরেই পারদ পতনে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আজ পয়লা জানুয়ারি। আজ থেকে পথচলা শুরু ২০২৪ সালের। সাধারণত বর্ষবরণের সময়ে কনকনে আহিত থাকে রাজ্যে। তবে ডিসেম্বরের মতো এবছর শীতের আমেজ ফিকে রইল নববর্ষেও। কারণ কয়েকদিন ধরেই পারদ পতনে বাধা দিচ্ছে বঙ্গোপসাগরীয় জলীয় বাষ্পের আগমন। এর ফলে শীত কিছুটা ব্যাহত হচ্ছে দক্ষিণবঙ্গে। ডিসেম্বরেও গায়ে রাখা যাচ্ছে না সোয়েটার, চাদর।

উল্লেখ্য, চলতি বছর পুজোর পর থেকেই হিমেল বাতাস প্রবেশ করেছিল রাজ্যের বুকে। কালীপুজোয় ছিল হালকা শীত। তারপর ডিসেম্বরের শুরুতে শীতের প্রভাব কিছুটা কমে যায়। একের পর এক ঘূর্ণাবর্তের প্রভাবে শীতের বহর কমতে থাকে বছরের শেষ মাসে। আর সম্প্রতি, বড়দিনের মরশুম থেকেই শীতের উপর কোপ ফেলেছে পূবালী হাওয়া। এই প্রভাব বজায় রইল নতুন বছরের শুরুতে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ শহরের আকাশ মূলত পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। এর ফলে আজ শীতের মেজাজ কিছুটা হলেও অনুভূত হবে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে শীতের প্রভাব সেভাবে থাকবে না দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আজ থেকে ৩ জানুয়ারি পর্যন্ত দক্ষিণবঙ্গে শীত ফিরবে না বলেই জানা গেছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আজ ও আগামীকাল অর্থাৎ, ২ জানুয়ারি দার্জিলিঙে বৃষ্টি বা তুষারপাতের সম্ভাবনা আছে। এদিকে এই তিনদিন কালিম্পঙেও হালকা বৃষ্টি এবং তুষারপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা