whatsapp channel

Weather: আজ থেকেই কমছে বৃষ্টির দাপাদাপি, নিম্নচাপের বিদায়বেলায় ভাসবে এই জেলাগুলি

আর কয়েকটা দিন পরেই শারদীয়ার আনন্দে উদ্বেলিত হয়ে উঠবে আপামর বাঙালি। কারণ অক্টোবর মাসেই মা আসছেন বাংলার ঘরে ঘরে। আসছে দুর্গাপূজা। আর বছরের এই একটি বিশেষ উৎসবকে কেন্দ্র ককরে সাজোসাজা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আর কয়েকটা দিন পরেই শারদীয়ার আনন্দে উদ্বেলিত হয়ে উঠবে আপামর বাঙালি। কারণ অক্টোবর মাসেই মা আসছেন বাংলার ঘরে ঘরে। আসছে দুর্গাপূজা। আর বছরের এই একটি বিশেষ উৎসবকে কেন্দ্র ককরে সাজোসাজা রব ওঠে গোটা রাজ্যে। মণ্ডপ থেকে ঘরবাড়ি, সবই সেজে ওঠে আলোয়। পাশাপাশি নতুন জামাকাপড় কেনার রীতিও রয়েছে কমবেশি সকলের মধ্যেই। তাই পুজো এলেই যে আমাদের কেনাকাটা ছাড়াও বাইরের সমস্ত কাজ বেড়ে যায়, তাতে কোনো সন্দেহই নেই।

আর এবার এই পুজোর বাজারে ভিলেন হয়ে আত্মপ্রকাশ করছে নিম্নচাপ। বিগত কয়েকদিন ধরে বৃষ্টিতে ভিজেছে গোটা রাজ্য। তবে ইতিমধ্যে রাজ্যের উপর থাকা সক্রিয় নিম্নচাপটি সরে গিয়েছে ঝাড়খণ্ডের দিকে। এই অবস্থায় আজ থেকে হওয়া বদলের সম্ভাবনা রয়েছে রাজ্যে। অর্থাৎ আজ থেকে বৃষ্টির পরিবর্তে শরতের প্রভাব বেশি দেখা যাবে রাজ্যে, এমনটাই রয়েছে পূর্বাভাস। এখন একনজরে দেখে নিন যে কেমন থাকতে চলেছে রাজ্যের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ সারাদিন কলকাতায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই কারণে কিছুটা হলেও স্বস্তি ফিরতে পারে শহরে। আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩১ ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। পাশাপাশি, এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৬ শতাংশ এবং ৮১ শতাংশের মাঝামাঝি অবস্থায় থাকবে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। আজ উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। তবে আজ পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং নদিয়া জেলাতেও ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। তবে আগামীকাল থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমান কমবে পূর্বাভাস রয়েছে হাওয়া অফিসের।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির পরিমান কমবে বলেই পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায় মাঝারি বৃষ্টি হতে পারে। তবে, বাকি তিনটি জেলা অর্থাৎ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদায় আজ বৃষ্টির তেমন পূর্বাভাস নেই বললেই চলে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা