whatsapp channel

স্বাভাবিকের থেকে অনেকটা বেশি থাকবে তাপমাত্রা, জানুয়ারির আগেই দক্ষিণবঙ্গ থেকে উধাও হবে শীত!

ঘূর্ণিঝড় 'মিগজাউম'-এর প্রভাব কেটে যাওয়ার পরেই ফের একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বঙ্গোপসাগরের বুকে। আর সেই ঘূর্ণাবর্তের প্রভাবে আপাতত বাংলার শীতের কোপ পড়বে বলেই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। জলীয় বাষ্প ঢোকার…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ঘূর্ণিঝড় ‘মিগজাউম’-এর প্রভাব কেটে যাওয়ার পরেই ফের একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বঙ্গোপসাগরের বুকে। আর সেই ঘূর্ণাবর্তের প্রভাবে আপাতত বাংলার শীতের কোপ পড়বে বলেই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। জলীয় বাষ্প ঢোকার কারণেই বাংলার শীতে বসছে কোপ। ইতিমধ্যে কলকাতা থেকে জেলার তাপমাত্রা বেড়ে হয়েছে স্বাভাবিকের থেকে বেশি। এদিকে আপাতত পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা নেই বললেই চলে।

সামনেই ইংরেজি নববর্ষ। এখন পিকনিক ও ট্যুরিসমের মরশুম। কনকনে ঠান্ডায় ঘুরতে অভ্যস্ত বাঙালি। তবে এবছরের শেষ সপ্তাহে রাজ্য থেকে মোটামুটি উধাও হয়েছে শীত। গত কয়েকদিন ধরেই রাজ্যের বুকে তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে উল্লেখযোগ্য হারে। বড়দিনেও সেভাবে শীতের প্রভাব দেখা যায়নি দক্ষিণবঙ্গে। আগামী কয়েকদিন এমনই আবহাওয়া বজায় থাকবে বলেই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? দেখে নিন।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ শহরের আকাশ পুরোপুরি পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন, দুই তাপমাত্রাই স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি করে বেশি। ফলস্বরূপ উৎসবের মরশুমে শীতের উপর কোপ পড়বে বলেই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে আজ ব্যাপকভাবে পারদের পতন ঘটবে না জেলায় জেলায়। পশ্চিমের জেলাগুলিতে ঠান্ডা অনুভূত হলেও বাদবাকি জেলায় সেভাবে শীতের প্রভাব বোঝা যাবেনা। আগামী কয়েকদিন কিছুটা কম থাকবে শীতের প্রভাব।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের কোনো জেলায় তুষারপাতের সম্ভাবনা নেই। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তাই উত্তরবঙ্গে গতকালকের মতোই ঠান্ডা থাকবে মনে করা হচ্ছে। দক্ষিণবঙ্গের শীতের উপর কোপ পড়লেও উত্তরবঙ্গে শীত একইভাবে থাকবে বলে মনে করা হচ্ছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা