whatsapp channel

Weather Update: আগস্টের প্রথম দিনেই তুমুল বর্ষা দক্ষিণবঙ্গে, ৪ জেলায় জারি হল সতর্কতা

এপ্রিলের শেষেই আবহাওয়া দফতর জনিয়েছিল যে এবছর বর্ষা বিলম্বে প্রবেশ করতে চলেছে রাজ্যে। সেই বিলম্বের অপেক্ষা জুন থেকে জুলাই অবধি বেড়েছে। কিন্তু শেষলগ্নে দাঁড়িয়েও যেন দক্ষিণবঙ্গবাসীর বৃষ্টির চাহিদা পূরণে ব্যর্থ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

এপ্রিলের শেষেই আবহাওয়া দফতর জনিয়েছিল যে এবছর বর্ষা বিলম্বে প্রবেশ করতে চলেছে রাজ্যে। সেই বিলম্বের অপেক্ষা জুন থেকে জুলাই অবধি বেড়েছে। কিন্তু শেষলগ্নে দাঁড়িয়েও যেন দক্ষিণবঙ্গবাসীর বৃষ্টির চাহিদা পূরণে ব্যর্থ হয়েছে জুলাই। বাংলায় এখনো চলছে মেঘ, বৃষ্টি ও রোদের খেলা। কোথাও নেই কোনো ভারী বৃষ্টি বা একটানা বৃষ্টির রেশ। মূলত হালকা থেকে মাঝারি ছিটেফোঁটা বৃষ্টিতেই ভিজছে বাংলা।

তবে আগস্টের শুরু থেকেই আবহাওয়ার পরিবর্তন ঘটবে বলে জানিয়েছে হাওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী, ইতিমধ্যে উত্তর বঙ্গোপসাগরের মধ্যাংশ এবং কিছুটা উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি সুস্পষ্ট নিম্নচাপ অবস্থান করছে। আগামী ১২ ঘণ্টায় আরও ঘনীভূত হবে এবং গভীর নিম্নচাপে পরিণত হবে। এই নিম্নচাপের প্রভাবেই আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা শুনিয়েছে হাওয়া অফিস। এখন একনজরে দেখে নিন যে আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আজ শহরের বিস্তীর্ণ এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রির আশপাশে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকতে পারে সর্বাধিক ৮৪ শতাংশ এবং সর্বনিম্ন ৬৯ শতাংশ।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে ব্যাপকভাবে বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পূর্বাভাস অনুযায়ী, আজ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের একাংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। এছাড়াও, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরের দু’একটি জায়গায় ভারী বর্ষণের সতর্কতা জারি থাকছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়লেও উত্তরবঙ্গে তেমন বৃষ্টির দাপট থাকবে না আজ। পূর্বাভাস অনুযায়ী, আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার ও আলিপুরদুয়ার জেলার কয়েকটি অংশে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা