Hoop Special

Tourism: প্রকৃতি ভালবাসলে ঘুরে আসুন অরুণাচল প্রদেশের ভালুকপং থেকে

কলকাতার কংক্রিটের জঙ্গল থেকে যদি কয়েক দিনের ছুটিতে একটু প্রকৃতির কোলে নিজেকে সঁপে দিতে চান, তাহলে ঘুরে আসতে পারেন অরুণাচল প্রদেশের ভালুকপং থেকে। যারা প্রকৃতি প্রেমিক আছেন, তাদের কিন্তু জায়গাটি ভীষণ সুন্দর লাগবে, এছাড়া প্রকৃতির মাঝে নানান রকম বন্যপ্রাণী সঙ্গে কয়েকটা দিন দেখবেন হৈ হৈ করতে করতে কেটে যাবে।

প্রথমেই যে জায়গাটি ঘুরে আসতে পারেন সেটি হল পাখুই প্রাণী অভয়ারণ্য। ৮৬২ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত পাখুই বন্যপ্রাণী অভয়ারণ্য একটি মনোরম পরিবেশে অবস্থিত। এখানে গেলে দেখতে পাবেন বাঘ, জঙ্গলের বিড়াল, হিমালয় কালো ভাল্লুক, হাতি, চিতাবাঘ, বার্কিং ডিয়ার, উড়ন্ত কাঠবিড়ালি।এখানে পাওয়া কিছু বিরল প্রজাতির পাখির মধ্যে রয়েছে গ্রেট পাইড হর্নবিল, জঙ্গল ফাউল, সর্পেন্ট ঈগল, কাঠের হাঁস। এখানে একশৃঙ্গ বিশিষ্ট গন্ডারের আবাসস্থল ছিল। ভালুকপং এর দক্ষিণ-পূর্ব দিকে এই পার্কটি অবস্থিত।

এরপর দেখে আসতে পারেন ভালুকপং দুর্গ। যদিও এখন ধ্বংসাবশেষ, ছাড়া আর কিছুই চোখে পড়বে না।ভারালী নদীর তীরে রাজা ভালুকা এটি নির্মাণ করেছিলেন। দুর্গের ধ্বংসাবশেষ এর মধ্যে খুঁজে পাবেন, সেকালের ইতিহাস। তাই অবশ্যই এই দুর্গটি একবার ঘুরে আসুন।

এরপর যে জায়গাটি ঘুরে আসতে পারেন সেটি হল টিপি। মাত্র ভালুকপং থেকে পাঁচ কিলোমিটার দূরে অবস্থিত অসাধারণ এই জায়গাটি। ১০০০টিরও বেশি অর্কিড সহ, অর্কিডেরিয়ামের কেন্দ্রে অর্কিডের ৫০,০০০ টিরও বেশি প্রজাতি রয়েছে।

এছাড়া ঘুরে আসুন বমডিলা একটি চমৎকার পর্যটনস্থল থেকে। যা ভালুকপং এর উত্তরে অবস্থিত।অসাধারণ ল্যান্ডস্কেপ, অত্যাশ্চর্য অর্কিড এবং মঠগুলি বমডিলার প্রধান আকর্ষণ। ভালুকপং থেকে মাত্র ৩৬ কিমি দূরে অবস্থিত বমডিলা যারা ভালুকপং যান তারা সবাই বমডিলা দেখে আসেন৷

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক