Hoop Special

Tourism: ফটোগ্রাফির শখ রয়েছে? নিরিবিলি এই স্থানে ঘুরে আসুন একদিন, মন ভালো হতে বাধ্য

পাখি দেখতে কার না ভালো লাগে, যদি পাখিদের প্রেমে এদিক-ওদিক ছুটে যেতে চান? তাহলে আপনার জন্য উপযুক্ত ডেসটিনেশন হল চুপির চর, পূর্বস্থলীর চুপির চর অপেক্ষা করে আছে ঠিক আপনার জন্য। এখানে গেলে দেখতে পাবেন হরেক রকমের পাখি, তারপরে আবার শোনা যাচ্ছে, এই বছরে নাকি পাখির সংখ্যাটা বেশ বেড়ে গেছে। তাহলে আর কি চুপি চুপি নয়, পরিবারকে নিয়ে বেশ আনন্দ করতে করতে ঘুরে আসুন, দুদিনের ছুটি নিয়ে পূর্বস্থলীর চুপির চর থেকে।

কলকাতা থেকে ১২১ কিলোমিটার দূরত্বে অবস্থিত পূর্বস্থলী। মূল ভাগীরথী থেকে অনেকটা বিচ্ছিন্ন হয়ে গিয়ে চুপিরচর গঙ্গা নামেও পরিচিত। এটি মূলত একটি অশ্বক্ষুরাকৃতি হ্রদ। ঘোড়ার ক্ষুরের মতন দেখতে পুরো জায়গাটি গঙ্গার মূল স্রোতের থেকে সঙ্গে এটি যুক্ত নৌকো করেই আপনি পুরো চরটি ঘুরে বেড়াতে পারেন।

চরটি লম্বায় ১০ কিলোমিটার, গভীরতা খুব একটা বেশি নয়, অগভীর জলাশয় এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে মাছ। জলজ উদ্ভিদ এবং সাথে রয়েছে প্রচুর পরিমাণে পাখি। প্রচুর বিদেশী পাখি এই সময়ে চুপির চরে চুপি চুপি চলে আসে, আর আপনিও এই চুপি চুপি চলে থাকতে পারেন।

এখানে বেশ কয়েকটি নদীর ঘাট আছে তার মধ্যে একটি উল্লেখযোগ্য ঘাট হলো কাষ্ঠশিলা ঘাট, সাথে যদি মাঝি থাকে তারাই আপনাকে গাইড করে করে নিয়ে যাবেন, মাঝপথে আপনি একটু জলের মধ্যে হাত দিতে পারেন দেখবেন কি অনাবিল আনন্দ পাবেন, আর ক্যামেরা কিন্তু সব সময় কাছে রেখে দেবেন কারণ কখন কোন পাখি আপনার সামনে দিয়ে উড়ে যাবে, আপনি কিন্তু নিজেও জানেন না, অনেক দেশি পাখির মধ্যে বিদেশী পাখিরও দেখা পাওয়া যায়।

জল ছেড়ে একটু দূরে তাকালে একটা বিশাল বড় মন্দির দেখতে পাবেন, হয়তো খানিকটা চেনা চেনা লাগবে মাঝি ভাইকে জিজ্ঞাসা করলে মাঝি ভাই উত্তর দেবে এটি হলো নবদ্বীপের মায়াপুরের মন্দির। এক কাজে গিয়ে দু কাজ সেরে নিতে পারেন, এখানে থাকতে পারেন, রাত্রি যাপন করতে পারেন, তারপরে সকালবেলা ঘুরে আসতে পারেন মায়াপুরের মন্দির দেখতে।