whatsapp channel
Hoop Special

Tourism: গরম থেকে মুক্তি পেতে ঘুরে আসুন ‘মিনি তিব্বত’ থেকে, পাবেন স্বর্গসুখ

ভ্রমন পিপাসু মানুষের কাছে বেশ জনপ্রিয় জায়গা হল স্পিতি ভ্যালি, হিমাচল প্রদেশের অন্যতম পর্যটন কেন্দ্র স্পিতি। অসাধারণ এই জায়গাটিতে একবার গেলে মনে হবে যেন স্বর্গে প্রবেশ করেছেন। গরমে প্যাচপ্যাচে আবহাওয়া থেকে যদি বাঁচতে চান তো গ্রীষ্মকালে আপনার নেক্সট ডেস্টিনেশন হতেই পারে হিমাচল প্রদেশের স্পিতি ভ্যালি। এই অসাধারণ জায়গাটিকে অনেকে ভারতের ‘মিনি তিব্বত’, বলে আবার ‘তুষার মরুভূমি’ অনেকেই বলে। তাই আপনার যা ইচ্ছা তেমন নাম দিয়ে ঘুরে আসুন এই জায়গাটি থেকে। মানসিক শান্তির পাশাপাশি ভ্রমণের অসাধারণ অভিজ্ঞতা নিয়ে ফিরে আসবেন।

এখানে গিয়ে প্রথমেই যে জায়গাটি দর্শন করবেন সেটি হল চন্দ্র তাল লেক। চন্দ্র তাল লেকের অপরূপ সৌন্দর্য আপনাকে পাগল করে দেবে। স্বচ্ছ নীল জলরাশির সামনে মনে হবে দাঁড়িয়ে থাকতে ঘন্টার পর ঘন্টা। এ ছাড়া এখানে করতে পারেন ট্রেকিং এবং ক্যাম্পিং।

এখান থেকে খুব সহজেই পৌঁছে যেতে পারবেন স্পিতির ন্যাশনাল পার্কে। ৬৭৫ বর্গ কিলোমিটার জুড়ে থাকা অসাধারণ এই জায়গাটিতে আপনি দেখতে পাবেন কত ধরনের বন্য পশু পাখি, এত ঠান্ডাতেও যে কিভাবে এরা বেঁচে থাকছে সেটাই হচ্ছে রহস্যের ব্যাপার।

স্পিতি ভ্যালি ঘুরে বেড়াতে গিয়ে ঘুরে আসতে পারেন কি মনাস্ট্রি। বৌদ্ধ মঠ এবং বৌদ্ধ ভক্তদের জন্য এটি অসাধারণ একটি জায়গা। এই বৌদ্ধ মঠ একবার যদি ঘুরে আসতে পারেন, তাহলে মনে হবে পৃথিবীর সমস্ত মানসিক শান্তি আপনি খুঁজে পেয়ে গেছেন।

আপনি যদি বাইক চালাতে ভালবাসেন কিংবা বাইক রাইডিং পছন্দ করেন তাহলে স্পিতিই ভ্যালির কাছে কিব্বের গ্রাম থেকে ঘুরে আসতে পারেন। এখানে সহজেই আপনি বাইক নিয়ে পৌঁছতে পারবেন, সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৪২৭০ মিটার উঁচুতে অবস্থিত অসাধারণ নিরিবিলি নির্জন শান্ত একটি গ্রাম। যেখানে গেলে মন ভালো হতে বাধ্য।

আপনি যদি অ্যাডভেঞ্চার ভালোবাসেন বা রহস্য ভালোবাসেন আর বাইক রাইডিং ভালোবাসেন এত কিছুর একসঙ্গে সংমিশ্রণ যদি আপনার মধ্যে থাকে তাহলে অবশ্যই ঘুরে আসতে পারেন, কোঞ্জং পাস থেকে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৫ হাজার ফুট উঁচুতে অবস্থিত অসাধারণ এই জায়গাটি।

স্পিতিতে যারা ঘুরতে গেছেন তারা ট্যাবো মঠ দেখবেন না তা তো হতেই পারে না, এটি অসাধারণ একটি মঠ একে তো ‘হিমালয়ের অজন্তা’ বলা হয়, এখানে গেলে বুদ্ধদেবের মূর্তি মন্দির, স্টাকো মুর্তি , নটি মন্দির আরো কত কিছু দেখতে পাবেন।

হিমাচল প্রদেশ বেড়াতে যাবেন আর কাজা দেখতে যাবেন না তা কখনো হয় হিমাচল প্রদেশের একটি ছোট্ট শহর কাজা মনোরম সৌন্দর্যের জন্য বিখ্যাত।

সব মিলিয়ে দারুন অভিজ্ঞতা হবে এই জায়গাটিতে বেড়াতে গেলে। কিন্তু আপনি ভাবছেন তো কিভাবে যাবেন চলুন দেখে নিন স্পিতি ভ্যালি যাওয়ার সহজ পথ – আপনি দেশে যে জায়গায় থাকেন না কেন সেই জায়গাটি দেখে আগে আপনাকে দিল্লী আসতে হবে, তারপর সিমলা বা মানালি হয়ে খুব সহজেই পৌঁছে যেতে পারবেন অসাধারণ এই জায়গাটিতে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক