Hoop Special

Tourism: পাহাড় ভালোবাসেন? মন ভালো রাখতে ঘুরে আসুন কালিম্পংয়ের সুন্দর নিরিবিলি এই গ্রাম থেকে

“মেঘ পিয়নের ব্যাগের ভেতর মন খারাপের দিস্তা”- না মন খারাপ করার আর কোনরকম অবকাশ আমরা রাখবো না। আমরা এখন প্রতিদিনই কোথাও না কোথাও বেড়াতে যাচ্ছি। আজকে আমাদের ডেসটিনেশন কালিংপং এর কাছেই খুব ছোট্ট একটি অচেনা গ্রাম। যদিও অচেনা গ্রামটি আর কিন্তু অচেনা নেই, অনেকেই জায়গাটি ভ্রমণ করে এসেছেন। আপনিও কি ঘুরে আসতে চান এই জায়গায়? তবে আর দেরি না করে চটপট দেখে নিন কোন জায়গা।

মেঘ বলেছে যাব যাব, রাত বলেছে যাই, না রাতকে আর যাই যাই বলতে হবে না এরপর আপনি আপনার বাড়িকে টাটা বাই বাই বলে ঘুরে আসতে পারেন এই জায়গা থেকে। একসঙ্গে গেলে অনেক কিছু দেখতে পারবেন কাঞ্চনজঙ্ঘা, পূর্ণিমার রাত, পাইন গাছের জঙ্গল নানান রকম প্রাকৃতিক দৃশ্যে ভরা অচেনা এই গ্রামটি আপনি যদি একঘেয়ে হয়ে যান, কংক্রিটের জঙ্গলে থাকতে থাকতে, তাহলে কথা দিচ্ছি পাইনের জঙ্গলে ঘেরা এই অচেনা গ্রাম আপনাকে কয়েকদিনের জন্য একেবারে স্বর্গে পৌঁছে দেবে।

যারা শিলিগুড়ি বা জলপাইগুড়ি থেকে আসবেন তারা এখান থেকে গজলডোবা হয়ে উদলাবাড়ি হয়ে আসতে পারেন। এখান থেকে কিছুটা দূর গেলেই পাবেন অচেনা এই গ্রামটি পথে দেখে নিতে পারেন নানান ধরনের ট্যুরিস্ট স্পট। পাথরঝোরা, তুড়িবাড়ি প্রভৃতি জায়গা কিন্তু দেখে নিতে পারেন মাঝপথে। পথে দেখে নিতে পারেন সুকলিং।

প্রথমে গিয়ে কোন কটেজ বা হোমস্টে ভাড়া করতে পারেন সেখানে গিয়ে ফ্রেশ হয়ে, খাওয়া দাওয়া করে সামান্য একটু জিরিয়ে নিন, সেখানকার মানুষদের আতিথেয়তা আপনার মন ছুয়ে যাবে। তারপরে বেরিয়ে পড়ুন এদিক-ওদিক একটু ঘুরে আসুন মোটামুটি তিন চার কিলোমিটার দূরেই আপনি পেয়ে যাবেন সিস্টার ফলস আর গিত খোলা।

কাছে দেখতে পাবেন সমতলের মধ্যে দিয়ে বয়ে চলেছে ঘিষ নদী। এখান থেকে কাছে পিঠে ঘুরে আসতে পারেন আরেকটি অসাধারণ জায়গা নক ডারা। লাভা, লোলেগাঁও কিন্তু এখান থেকে খুব বেশি দূরে না। আর পাইন ঘেরা জঙ্গল তো আছেই, মাঝে মধ্যে গাড়ি থেকে নেমে অথবা হাঁটতে হাঁটতে চলে যাবেন পাইনের জঙ্গলের মধ্যে।

এছাড়াও এখান থেকে ঘুরে আসতে পারেন চাকুম ডারা। চাকুম ডারার একটি বিখ্যাত জায়গা হল লেপচার রাজার দুর্গের ধ্বংসাবশেষ। ইচ্ছা করলে এটিও দেখে আসতে পারেন, আপনি যদি রহস্য ভালোবাসেন আর ইতিহাস নিয়ে পড়াশোনা করে থাকতেন তাহলে জায়গাটি কিন্তু আপনার জন্য উপযুক্ত হবে। এছাড়াও ঘুরে আসতে পারেন কাছে পিঠে গরুবাথান পিকনিক স্পট।

হোমস্টেতে খাওয়া দাওয়া করা ছাড়াও বাইরে বেরোলে যদি একটু আধটু খেতে ইচ্ছা করে তাহলে মোমো, চাওমিন, থুকপা এসব পাহাড়ি খাবার তো একেবারেই মিস করবেন না। তবে আর কি উঠলো বাই তো কটক যাই, না না আজকে আমাদের ডেস্টিনেশন উড়িষ্যার কটক নয়, আজকে আমরা যাব কালিম্পং এর অসাধারণ এই অচেনা গ্রামে। কথা দিচ্ছি, একবার ঘুরে এসেই দেখুন কয়েক দিনের জন্য যেন , মনে হবে সারা জীবনের বাঁচার জন্য প্রচুর অক্সিজেন সংগ্রহ করে নিয়ে এসেছেন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক