Finance News

WBBCCS: বেকার যুবক-যুবতীদের জন্য সুখবর, এভাবে আবেদন করলেই ৫ লক্ষ টাকা দেবে সরকার

করোনাকালীন সময়ের পর থেকেই দেশে দেখা দিয়েছে চাকরির আকাল। গত কয়েকবছরে দেশের বেকারত্বের পরিমান বেড়েছে উল্লেখযোগ্য হারে। এর মাঝে চাকরি মিললেও সে অর্থে বেতন পাচ্ছেন না অনেকেই। বলা যায়, দৈনিক সর্বনিম্ন বেতনের থেকে কম পরিমানে বেতন পেয়ে চাকরি করছেন দেশের বহু যুবক-যুবতী। তাই এখন চাকরির পাশাপাশি দ্বিতীয় কোনো রোজগারের পথ খুঁজতে উদ্যোগী হচ্ছেন কমবেশি সকলেই। আর এক্ষেত্রে ছোটখাটো ব্যবসা করার কথা ভাবছেন অনেকেই।

কিন্তু ব্যবসা শুরুর কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে একটা বিস্তর ফারাক রয়েছে। কারণ একটি ব্যবসা শুরু করতে গেলে অনেকগুলি বিষয় আগে থেকে ভেবে রাখতে হয়। ব্যবসা শুরু করতে গেলে যেমন আগেই খুঁজতে হয় কাঁচামালের যোগান, তেমনই আবার উৎপাদিত দ্রব্যের বিক্রয়স্থল খুঁজতে হিমসিম খেয়ে যান অনেকেই। এসবের পাশাপাশি মূলধন জোগাড়ের বিষয়টি নিয়েও অনেকে চিন্তায় থাকেন। কারণ একটি ব্যবসা শুরুর সময় যে মূলধন এক সময়ে দরকার পড়ে, সবসময় বেশিরভাগ মানুষের হাতে থাকেনা সেই টাকা।

তবে এবার রাজ্যের বেকার যুবক যুবতীদের এই চিন্তা দূরীকরণে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিলো রাজ্য সরকার। এবার বেকারদের ব্যবসা শুরুর বিষয়ে উদ্বুদ্ধ করতে ঋণ দেবে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্পের নাম ‘ওয়েস্ট বেঙ্গল ভবিষ্যৎ ক্রেডিট কার্ড স্কিম’ (West Bengal Bhabishyat Credit Card Scheme)। এই স্কিমের আওতায় বেকার যুবক যুবতীদের ৫ লক্ষ টাকা অবধি ঋণ দেবে সরকার। এই ঋণের ২৫ শতাংশের গ্যারেন্টার হয় রাজ্য সরকার। বাকি টাকার গ্যারেন্টার হবে Trust Fund for MSEs (CGTMSE)।

এই ঋণের জন্য আবেদন করতে পারবেন ১৮ থেকে ৫৫ বছর বয়সী যে কেউ। তবে আবেদনকারীকে অবশ্যই বিগত ১০ বছর ধরে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। এই ঋণের জন্য বিস্তারিত তথ্য পেতে ও আবেদন করতে হবে অনলাইনে। সেক্ষেত্রে https://bccs.wb.gov.in -ওয়েবসাইটে যেতে হবে। তবে ঋণ পাওয়ার ২ বছরের মধ্যে ব্যবসা শুরু করতে হবে। যদি কেউ ইতিমধ্যে ব্যবসা করে থাকেন, তাহলে ব্যবসা বাড়ানোর বিষয়ে চিন্তাভাবনা করতে পারেন।

Related Articles