Finance News

ফের বাড়লো ভাতার পরিমাণ! লোকসভা ভোটের পরই কল্পতরু রাজ্য সরকার

লোকসভা ভোটে বাংলা জুড়ে সবুজ ঝড় তুলেছিল ঘাসফুল শিবির। বিজেপিকে বিপুল ভোটে রাজ্যে হারিয়ে সরকার বজায় রাখে তৃণমূল (TMC)। আর তারপর থেকেই একের পর এক ভাতা বৃদ্ধির ঘোষণা করে সাধারণ মানুষকে চমক দিয়ে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার এক ধাক্কায় কম্পিউটার প্রশিক্ষকদের ভাতা বৃদ্ধি করল রাজ্য সরকার। স্কুল স্তরে চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের ভাতা প্রায় ৭ হাজার টাকা বাড়ানো হয়েছে সরকারের তরফে।

রাজ্য সরকারের অধীনে সমস্ত বিভাগের চুক্তি ভিত্তিক আইসিটি কম্পিউটার প্রশিক্ষকদের ভাতা বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেলফ হেল্প গ্রুপ এবং এমপ্লয়মেন্ট ডিপার্টমেন্টের তরফে। জানিয়ে রাখি, এই সকল চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকরা এতদিন মাসে ১০,১৯০ টাকা করে ভাতা পেত। তবে এবার অভিজ্ঞতার বৃদ্ধিতে ধাপে ধাপে নূন্যতম ভাতা কাঠামোর পরিবর্তন করা হয়েছে। এতে একবারে ৭,০০০ টাকা ভাতা বৃদ্ধি পেয়েছে প্রশিক্ষকদের।

হিসেব করলে দাঁড়াচ্ছে, কোনো কর্মচারী যদি একটানা ৫ বছর কাজ করেন তাহলে তার নূন্যতম বেতন হবে ২১,০০০ টাকা এবং কেউ যদি দশ বছর কাজ করেন তাহলে তার নূন্যতম বেতন হবে ২৬,০০০ টাকা। ১৫ বছর কাজ করলে নূন্যতম বেতন হবে ৩২,০০০ টাকা এবং ২০ বছর কাজ করলে নূন্যতম বেতন হবে ৩৯,০০০ টাকা।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে রাজ্য সরকারি স্কুল এবং দফতরগুলিতে চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। স্কুল স্তরে এই চুক্তিভিত্তিক কম্পিউটার শিক্ষক পদে প্রায় ৫৬০০ নিয়োগ সম্পন্ন হয়েছে। এতদিন পর্যন্ত চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের বার্ষিক ভাতা বৃদ্ধির পেছনে কোনো নিয়ম ছিল না। তবে এবার নতুন নিয়ম বেঁধে দেওয়া হয়েছে। প্রতি বছর অভিজ্ঞতার ভিত্তিতে ভাতার কাঠামো কী হবে তা রাজ্য সরকারের তরফে ঠিক করে দেওয়া হয়েছে। চলতি বছরের ১ লা এপ্রিল থেকে কার্যকর করা হবে বর্ধিত ভাতা।

Related Articles