Hoop Tech

একাধিক কোম্পানির স্মার্টফোনে বন্ধ হতে চলেছে WhatsApp, তালিকায় আপনার মোবাইল নেই তো!

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হিসেবে Whatsapp অনেক জনপ্রিয় সবার কাছে। এখন অধিকাংশ ব্যাক্তির ফোনেই হোয়াটসঅ্যাপ আছে। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য একটি খুব খারাপ খবর আছে। অনেক স্মার্ট ফোন আছে যেগুলিতে আর হোয়াটসঅ্যাপ এর সুবিধা আর পাওয়া যাবেনা। বেশকিছু কোম্পানির কিছু স্মার্টফোন থেকে হোয়াটসঅ্যাপ মুছে ফেলা হবে। কোন্ কোন্ ফোনে আর হোয়াটসঅ্যাপ থাকবেনা, এই বিষয়ে বিস্তারিত জানুন এই প্রতিবেদনে।

বেশ কিছু স্মার্টফোনে WhatsApp আর চলবে না 

WhatsApp কিছু সময় ছাড়া ছাড়া পুরনো সিস্টেমের সংস্করণ (পুরনো ভার্সনে) চলা স্মার্টফোনগুলি বন্ধ করে দেয়। তারা সময়ে সময়ে তাদের এই তালিকা আপডেট করে তারা এর আগেও Android এবং ISO এর জন্য এই তালিকা প্রকাশ করেছে। অর্থাৎ যে সমস্ত ব্যাক্তিরা অনেক পুরনো ভার্সনের স্মার্টফোন ব্যবহার করছে তারা আর What’s App চালাতে পারবেনা। তাই তাদের এখন যত তাড়াতাড়ি সম্ভব WhatsApp চ্যাট এর ব্যাকআপ রাখা উচিত।

এইসব ফোনে হোয়াটসঅ্যাপ ব্যাবহার করা যাবে না 

Android এবং ISO তাদের সিস্টেমকে আরো উন্নতি করার জন্য আপডেট করে থাকে এবং নতুন ভার্সন লঞ্চ করে। বিভিন্ন কোম্পানির যত স্মার্টফোন আছে তারা আপডেট করা উন্নত মানের সিস্টেম ব্যবহার করে। তবে এমনও কিছু পুরনো ফোন রয়েছে যেগুলিতে আর আপডেট দেওয়া হয় না এবং এখনো অনেক পুরনো ভার্সনের সিস্টেমে চলছে। এই ধরনের স্মার্টফোনগুলিতে আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন না। আপনার ফোনে যদি Android 5 বা ISO 11 বা এর থেকেও পুরনো ভার্সন থাকে, তাহলে তাতে আর হোয়াটসঅ্যাপ ব্যাবহার করা যাবে না।

আমরা কিছু স্মার্টফোনের নাম দিচ্ছি যেগুলি অনেক পূরণ ভার্সনের সিস্টেমে চলছে। স্মার্টফোনগুলোর মান নিম্নরূপ: 

অ্যাপল এর –
Apple iPhone 5
Apple iPhone 6
Apple iPhone 6S Plus
Apple iPhone 6S
Apple iPhone SE

স্যামসাং এর –
Samsung Galaxy S4 mini 19190
Samsung Galaxy S4 mini 19192 Duos
Samsung Galaxy S4 mini 19195 LTE
Samsung Galaxy Note 3 Neo LTE+
Samsung Galaxy S 19500
Samsung Galaxy S3 Mini VE
Samsung Galaxy S4 Active
Samsung Galaxy S4 Zoom
Samsung Galaxy Ace Plus
Samsung Galaxy Core
Samsung Galaxy Express 2
Samsung Galaxy Grand
Samsung Galaxy Note 3 N9005 LTE

Huawei এর –
Huawei C199
Huawei GX1s
Huawei Y625
Ascend P6 S
Ascend G525

কি কারণে এই সিদ্ধান্ত নিল WhatsApp 

এবার নতুন না, এর আগেও WhatsApp অনেকবার এরকম সিদ্ধান্ত নিয়েছে। আসলে Whats app ব্যবহারকারীদের গোপনীয়তা এবং সুরক্ষার কথা মাথায় রেখে হোয়াটসঅ্যাপ পুরনো ভার্সনের স্মার্টফোনগুলিকে বন্ধ করে দেয়। কারণ নতুন ভার্সন এর স্মার্টফোনগুলি তুলনায় পুরনো ভার্সন সিস্টেমের সুরক্ষা ব্যবস্থা অনেক কম। এইসব ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাবে। যার কারণে কিছু সময় ছাড়া ছাড়া হোয়াটসঅ্যাপ এই সিদ্ধান্ত নেয়।

Related Articles