whatsapp channel

শরীর ছুঁলেই উষ্ণতা, আম্রপালীর ডাকে কি সাড়া দেবেন না নিরাহুয়া?

আম্রপালী দুবে (Amrapali Dubey) যদিও ভোজপুরি ফিল্মের গন্ডি ছাড়িয়ে বলিউডে প্রবেশ করেছেন ও হয়ে উঠেছেন টেলিভিশন ধারাবাহিকের নিয়মিত মুখ, তবু তাঁর ভোজপুরি ফিল্মগুলি এখনও দর্শকদের মনোরঞ্জনের উপাদান। একসময় কিছু সিনেমা…

Avatar

Nilanjana Pande

Advertisements
Advertisements

আম্রপালী দুবে (Amrapali Dubey) যদিও ভোজপুরি ফিল্মের গন্ডি ছাড়িয়ে বলিউডে প্রবেশ করেছেন ও হয়ে উঠেছেন টেলিভিশন ধারাবাহিকের নিয়মিত মুখ, তবু তাঁর ভোজপুরি ফিল্মগুলি এখনও দর্শকদের মনোরঞ্জনের উপাদান। একসময় কিছু সিনেমা হলে ভোজপুরি ফিল্ম চললেও বর্তমানে মোবাইলের মাধ্যমে তা সর্বক্ষণের সঙ্গী। ফলে নতুন করে আবারও আম্রপালী ও নিরাহুয়া ওরফে দীনেশ লাল যাদব (Dinesh Lal Yadav)-এর ফিল্মগুলির গান ভাইরাল হচ্ছে নেটদুনিয়ায়। একসময়ের ব্রাত্য ভোজপুরি ফিল্ম বর্তমান সময়ে মিডিয়ার আই ক্যান্ডি। ফলে নতুন করে আম্রপালী ও নিরাহুয়া পৌঁছে যাচ্ছেন ঘরে ঘরে।

Advertisements

এই ক্ষেত্রে অবশ্যই বলে রাখা প্রয়োজন, শুধুমাত্র উত্তরপ্রদেশ ও বিহার নয়, বর্তমানে সর্বভারতীয় দর্শকদের মধ্যে তৈরি হয়েছে ভোজপুরি ফিল্মের ফ্যানবেস। পাশাপাশি নিরাহুয়া ওরফে দীনেশের অনুরাগীর সংখ্যা কম নয়। কারণ তিনি অভিনেতা, গায়ক, প্রযোজক হওয়ার পাশাপাশি বর্তমানে একজন সাংসদও বটে। অনেকেই হয়তো অবাক হবেন, বাংলার বুকে একটি বিশেষ অঞ্চলে রয়েছে দীনেশের ফ্যান বেস। কারণ তাঁর শৈশব ও যৌবনের বেশ কিছুটা সময় কেটেছে পশ্চিমবঙ্গের বেলঘরিয়ার বুকে। আগরপাড়ায় ছিল দীনেশের বাবার অফিস। ফলে ওই অঞ্চলেই তাঁর পড়াশোনা ও বেড়ে ওঠা। এখনও অবধি বেলঘরিয়া ও আগরপাড়া স্থিত অঞ্চলগুলির অনেকেই মনে রেখেছেন দীনেশকে।

Advertisements

ভোজপুরি ফিল্ম ইন্ডাস্ট্রিতে অভিনয়ের সময় বিশেষ কয়েকটি চরিত্রে কাজ করে ‘নিরাহুয়া’ নামে পরিচিত হন দীনেশ। নিরাহুয়া-র অর্থ হল এমন এক পুরুষ যিনি স্ত্রীর সিঁদুরের সম্মান করেন। নিরাহুয়া দীনেশ ও আম্রপালির জুটিকে অধিকাংশ ফিল্মেই দেখা যায় বিবাহিত দম্পতি রূপে। ফলে স্বাভাবিক ভাবেই আসে এক বিবাহিত দম্পতির অন্তরঙ্গ জীবনের দৃশ্য। সম্প্রতি ভাইরাল হয়েছে এই জুটির বিখ্যাত ফিল্ম ‘বম বম বোল রহা হ্যায় কাশী’-র ‘খাটিয়া সে খাটাইয়া সাটাইব’ গানটি। এই গানের প্রথমে দেখা যায়, প্রায় হঠাৎই বাড়ির খোলা উঠানে দুটি আলাদা খাটিয়ায় নিজেদের আবিষ্কার করেন নিরাহুয়া ও আম্রপালী। চারপাশে জ্বলছে প্রদীপ। আম্রপালী কামনা করেন নিরাহুয়াকে। কিন্তু স্ত্রীকে বারবার ফিরিয়ে দেন তিনি।

Advertisements

ধীরে ধীরে দিন হয়ে আসে। আম্রপালী যেন বৌদ্ধ যুগের সেই নারী যিনি অনড় তাঁর অবস্থানে। নিরাহুয়াকে তাঁর চাই। আম্রপালি নিজেকে সাজিয়ে নেন খোলামেলা লেহেঙ্গা-চোলিতে। ব্রাত্য থাকে ওড়না। নিজেকে সমর্পণ করতে চান আম্রপালী। কপট রাগও দেখেন নিরাহুয়াকে। পুরুষকে হার মানতেই হয় প্রকৃতির কাছে। কখন যেন তিনি সাড়া দেন আম্রপালীর ডাকে। কামরসে পরিপূর্ণ এই গানের ভিডিও অভিনয়ের গুণে হার মানিয়ে দিয়েছে ‘উল্লু’, ‘এমএক্স প্লেয়ার’-কেও। কারণ তাঁরা নিরাহুয়া ও আম্রপালী।

Advertisements

whatsapp logo
Advertisements