Hoop StoryHoop Viral

বহু বছর পর বিরল প্রজাতির সাদা কোবরার দেখা মিলল উড়িষ্যায়, তুমুল ভাইরাল ভিডিও

উড়িষ্যার এক প্রত্যন্ত গ্রাম থেকে উদ্ধার হল এক বিরল প্রজাতির সাদা রঙের কোবরা সাপ। কোবরা সাধারণত কালো রঙের হয়ে থাকে তবে এখন অনেক সময় লাল বা সাদা রঙের কোবরা দেখা যাচ্ছে। বিশেষজ্ঞদের মতে, সাপের এমন রং পরিবর্তনের কারণ হয়তো জিনগত। শরীরের মধ্যে কোন কিছুর অভাব এর জন্যই তাদের এমন অদ্ভুত রং হয়।

যেকোনো রঙেরই হোক কোবরা কিন্তু ভয়ংকর একটি সাপ। এই সাপ একবার কামড়ালে খুব সহজে এর হাত থেকে নিস্তার পাওয়া যায়না। প্রতি বছর সাপের কামড়ে শুধু ভারতেই নয়, গোটা বিশ্বে বহু মানুষের মৃত্যু হয়। ক্রমাগত জঙ্গল কেটে কংক্রিটের জঙ্গল তৈরি করা হচ্ছে যার ফলে সাপের বাসস্থান অনেকটাই কমে আসছে। সেই জন্য তারা অনেক সময় লোকালয়ে ঢুকে পড়ছে। তাই মানুষের হাতে অনেক সময় মার খেয়ে তারা মরে যাচ্ছে কিংবা ভয় পেয়ে উল্টে মানুষকে মেরে ফেলছে।

ভিডিওটিতে যে সাদা কোবরা সাপের খোঁজ পাওয়া গেছে সেটির দৈর্ঘ্য প্রায় তিন ফুট। গ্রামবাসীরা প্রথমে আতঙ্কিত হলেও পরে তারা বনদপ্তর এর হাতে তুলে দিতে সমর্থ হয়েছেন। এই ধরনের সাপ সাধারণত হঠাৎ করেই লোকালয়ে ঢুকে পড়লে মানুষের হাতে মৃত্যুবরণ করেন। কিন্তু বিরল প্রজাতির এই ধরনের প্রাণীদের বাঁচিয়ে রাখার দায়িত্ব মানুষের। কোন ভাবেই নিজের প্রাণের ক্ষতি না করে, এদের বাঁচিয়ে রাখা যায় সেই দিকেই নজর রাখতে হবে।

Related Articles