whatsapp channel

বক্সঅফিসে বর্ষশেষে সফল শাহরুখ না প্রভাস!

শাহরুখ খান (Shahrukh Khan) অভিনীত ‘ডানকি’ ও প্রভাস (Prabhas) অভিনীত ‘সালার’ মাত্র এক দিনের ব্যবধানে মুক্তি পেয়েছে প্রেক্ষাগৃহে। দুটি ফিল্মের চিত্রনাট্য দুই ধরনের। তবে বোধহয় দক্ষিণ ভারতের কিছুটা সমস্যা ছিল…

Avatar

Nilanjana Pande

শাহরুখ খান (Shahrukh Khan) অভিনীত ‘ডানকি’ ও প্রভাস (Prabhas) অভিনীত ‘সালার’ মাত্র এক দিনের ব্যবধানে মুক্তি পেয়েছে প্রেক্ষাগৃহে। দুটি ফিল্মের চিত্রনাট্য দুই ধরনের। তবে বোধহয় দক্ষিণ ভারতের কিছুটা সমস্যা ছিল বলিউড নিয়ে। এই কারণে চারটি দক্ষিণ ভারতীয় রাজ্যের বিভিন্ন প্রেক্ষাগৃহে ‘ডানকি’ রিলিজ করেনি। কিন্তু ‘সালার’ রিলিজের ক্ষেত্রে কোনও সমস্যাই হয়নি। ফলে বক্স অফিসে স্বাভাবিক ভাবেই এগিয়ে গিয়েছে ‘সালার’। তুলনামূলক ভাবে পিছিয়ে পড়েছে ‘ডানকি’। এখনও অবধি প্রাপ্ত রিপোর্ট অনুসারে, বছরের শেষ শুক্রবার ‘ডানকি’ -র বক্স অফিস কালেকশন প্রায় সাড়ে সাত কোটি। অপরদিকে অনেকটাই এগিয়ে ‘সালার’। চলতি সপ্তাহের শুক্রবার এই ফিল্মের বক্স অফিস কালেকশন ছিল প্রায় দশ কোটি।

 

View this post on Instagram

 

A post shared by Shah Rukh Khan (@iamsrk)

চলতি বছরে শাহরুখের কামব্যাক ছিল ‘পাঠান’। বক্স অফিসে ‘পাঠান’-এর রেকর্ড ব্রেক করে শাহরুখেরই আরও একটি ফিল্ম ‘জওয়ান’। এই দুটি ফিল্ম ছিল অ্যাকশনে পরিপূর্ণ। কিন্তু রাজকুমার হিরানি (Rajkumar Hirani) পরিচালিত ফিল্ম ‘ডানকি’ তুলনামূলক ভাবে আলাদা। অভাবের তাড়নায় বেআইনি পথে বিদেশে পৌঁছানোর সত্য ঘটনাকে ফিল্মের মোড়কে তুলে ধরেছেন পরিচালক। এই ফিল্ম নিয়ে দর্শকদের প্রতিক্রিয়া মিশ্র। ‘ডানকি’-তে শাহরুখের পাশাপাশি স্বল্প দৈর্ঘ্যের চরিত্রে অনবদ্য ভিকি কৌশল (Vicky Kaushal)। তাপসী পন্নু (Tapsee Pannu)-ও এককথায় দারুণ। ফিল্মের চিত্রনাট্য জুড়ে মিশে গিয়েছে দেশের প্রতি একাত্ম বোধ ও প্রেম। কিন্তু তারপরেও ‘সালার’-এর তুলনায় পিছিয়ে গিয়েছে এই ফিল্ম।

অনেকের মতে, চলতি বছরে যে কটি বলিউড ফিল্ম বক্স অফিসে সফল হয়েছে, সেগুলি অ্যাকশনধর্মী। তবে ‘অ্যানিম্যাল’-এর ছ’শো কোটির ক্লাবে প্রবেশের ঘটনার ক্ষেত্রে অবশ্যই মনে রাখতে হবে, এই ফিল্মের প্রতি দক্ষিভ ভারতের পূর্ণ সমর্থন ছিল। ফিল্মের পরিচালক সন্দীপ রেড্ডি ভাঙ্গা (Sandip Reddy Bhanga) ও নায়িকা রশ্মিকা মন্দানা (Rashmika Mandanna) দক্ষিণ ভারতের কূশীলব। এমনকি ‘অ্যানিম্যাল’-এর বিশেষ প্রিমিয়ার হয়েছিল হায়দরাবাদে। ফলে সন্দীপ যথেষ্ট বিতর্কের সম্মুখীন হয়েছিলেন। কিন্তু ‘ডানকি’ ছাড়া অন্য কোনও ফিল্মের জন্য বন্ধ ছিল না দক্ষিণের দরজা। ফলে ‘ডানকি’-র বক্স অফিস ব্যবসার ক্ষেত্রে প্রভাব ফেলেছে এই তুলনা।

এদিকে ‘সালার’ হিন্দির পাশাপাশি মোট চারটি ভাষায় মুক্তি পেলেও তেলেগু ভাষাতেই এই ফিল্ম সবচেয়ে বেশি ব্যবসা করেছে। ইতিমধ্যে ‘সালার’ গোটা বিশ্ব জুড়ে ব্যবসার নিরিখে প্রবেশ করেছে ছ’শো কোটির ক্লাবে। তবে আগামী বছরের শুরুতে ‘ডানকি’-র ভাগ্য উজ্জ্বল হতে পারে। কারণ বর্ষবরণের উদ্যোগে অনেকেই হয়তো শাহরুখ অভিনীত ফিল্মকেই প্রাধান্য দেবেন। এছাড়াও 25 শে জানুয়ারির আগে আপাতত কোনো বড় রিলিজ নেই।

 

View this post on Instagram

 

A post shared by Prabhas (@actorprabhas)