Hoop PlusReality show

Saregamapa: দুর্দান্ত গেয়ে নির্বাচিত হয়েও কেন ‘সারেগামাপা’-র প্রতিযোগিতা থেকে বাদ পড়ল খুদেরা!

ইদানিং শিশুদের নিয়ে বিভিন্ন গান ও নাচের রিয়েলিটি শোয়ের আয়োজন করা হয়। বেশ কয়েকটি রিয়েলিটি শোয়ে দেখা যায় বড়দের সাথে ছোটদের প্রতিযোগিতা চলছে। এই ধরনের প্রতিযোগিতার শুরুর দিকে অনেকেই বলেছিলেন প্রতিযোগিতার ফরম্যাট পরিবর্তন করতে। মুম্বইয়ের রিয়েলিটি শো ‘ডান্স দিওয়ানে’-তে প্রথম এই ধরনের ফরম্যাট চালু হয়। কিন্তু সম্প্রতি এই ধরনের ফরম্যাটের বিরোধিতা করলেন পন্ডিত অজয় চক্রবর্তী (Pandit Ajay Chakraborty)।

চলতি বছরের ‘সারেগামাপা’-তে ছোট্ট শিশুদের গায়কী সকলের নজর কেড়েছে। বিচারকরা তো বটেই, দর্শকরাও যথেষ্ট উপভোগ করছেন শিশুশিল্পীদের গান। কিন্তু অজয়বাবুর মনে হয়েছে, বড়দের সাথে প্রতিযোগিতার চাপে নিজস্বতা হারাচ্ছে ছোটরা। চাপ পড়ছে তাদের মনে। ফলে বিচারকদের সাথে মিলে মূল প্রতিযোগিতা থেকে শিশুশিল্পীদের বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন অজয়বাবু। ছোট বাচ্চাদের মানসিক স্বাস্থ্য ছাড়াও তিনি চিন্তিত তাদের পড়াশোনা নিয়েও।

কারণ বিগত দুই বছর ধরে করোনা অতিমারীর কারণে বন্ধ ছিল সমস্ত স্কুল। এতদিন পরে স্কুল খুলেছে এবং সব স্কুলেই হাজিরা বাধ্যতামূলক হয়ে উঠেছে। ফলে শিশুদের পক্ষে একই সাথে প্রতিযোগিতার প্রস্তুতি ও পড়াশোনা অত্যন্ত চাপের হয়ে উঠেছে। ‘সারেগামাপা’-র মঞ্চেও অজয়বাবু বলেছেন, তাঁর অভিজ্ঞতা থেকে মনে হয়, পড়াশোনা থেকে আলাদা করে শিশুদের এই প্রতিযোগিতায় রাখাটা উপযুক্ত কাজ হবে না। শিশুদের প্রতিযোগিতার দৌড়ে সামিল করলে তাদের শৈশবের উপর বিরূপ প্রভাব পড়তে পারে। এই ব্যাপারে তিনি শিশুদের অভিভাবকদের মতামত চাইলে সায় দিয়েছেন তাঁরাও।

এরপরেই ‘সারেগামাপা’-র মঞ্চে ঘোষণা করা হয়, অনুষ্ঠানের সাথে যুক্ত থাকবে শিশুশিল্পীরা। তারা কখনও কখনও মঞ্চে এসে গান শোনাবে। এই ঘোষণা শিশুদের অভিভাবকরা মেনে নিলেও নেটিজেনদের একাংশের মতে, শোয়ের ফরম্যাট তৈরি করার আগে বিষয়টি ভাবা উচিত ছিল। তবে অধিকাংশ নেটিজেন অজয় চক্রবর্তীর রায়কেই স্বাগত জানিয়েছেন।

whatsapp logo