Hoop Life

Lifestyle: নতুন ঘড়িতে সময় দশটা বেজে দশ দেখায় কেন জানেন!

শোরুমে ঘড়ি কিনতে গিয়ে দেওয়াল ঘড়ি হোক অথবা রিস্ট ওয়াজ যে কোন কিছুতেই আমরা কিন্তু সর্বপ্রথম যে লেখাটি চোখে পড়ে বা যে সময়টি চোখে পড়ে তাহলে দশটা বেজে দশ কেন সব সময় এই সময়টাকেই দেওয়া থাকে, জানেন কি? অনেকেই জানেন না, এর কারণ কি। দশটা বেজে দশ যখন বাজে তখন ঘড়ির কাঁটাটিকে দেখতে লাগে, ইংরেজি অক্ষর ভি য়ের মতন। এই ভি কথাটির অর্থ হল ভিকট্রি অর্থাৎ বিজয়ের প্রতি। আরেকটি কারণও অনেকেই বলে থাকে এই ভি কথাটি একটা গোল ঘড়ির উপর রাখলে দেখে মনে হয় ঘড়িটি হাসছে, তবে এই কথাটি কতটা যুক্তি গ্রাহ্য এ নিয়ে যথেষ্ট মতপার্থক্য রয়েছে।

কোনো কোনো বিশেষজ্ঞের মতে, দশটা দশ বাজার কারণ হতে পারে, তাদের প্রস্তুতকারকদের কোনো নিয়ম। কারণ যদি দশটা দশ বাজে তাহলে কাঁটাগুলো কখনোই নিচের দিকে নেমে আসে না। আর এই সময় প্রস্তুতকারকরা খুব সহজেই নিজেদের কোম্পানির নাম সেখানে লিখে দিতে পারেন। তবে সবটাই কিন্তু একটা ভাবনাচিন্তার বিষয় আসল কারণটা কিন্তু কেউই আজ পর্যন্ত বলতে পারেনি।

আবার অনেকের মতে দশটা বেজে দশ সময়টি বেছে নেওয়ার একটি ঐতিহাসিক কারণ আছে, অনেকেই মনে করেন যে হিরোশিমায় পারমানবিক বোমা ফেলা হয়েছিল, ঠিক এই সময়। যে কারণে ঘড়ি নির্মাতারা নাকি এই সময়টিকে বেছে নেন। হিরোশিমায় মৃত্যুবরণ করা প্রত্যেকটি মানুষের উদ্দেশ্যে সহানুভূতি প্রকাশ করতেই এমনটা করা হয়েছিল বলে মনে করা হয়।

তবে আরেকটি ঐতিহাসিক কিন্তু একেবারে অগ্রাহ্য করা যায় না, অনেকেই মনে করেন, আমেরিকার প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনকে গুলিবিদ্ধ করা হয়, তার সময় যে ঘড়িটি তার পকেটে ছিল তখন সেই সময় এই সময়টি বেঁচে ছিল মনে করা হয়। পৃথিবীর সব ঘরের শোরুমে এই নির্দিষ্ট সময়টিকে ফিক্সড করা হয়।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক