Hoop Life

Lifestyle: অ্যালোভেরার সাহায্যে চুল ও ত্বকের যত্ন করুন, জেনে নিন সহজ পদ্ধতি

অ্যালোভেরা ত্বক সুন্দর করতে সাহায্য করে। অ্যালোভেরা ত্বক ময়েশ্চারাইজ করতে সাহায্য করে। এই জেল আপনার ত্বক নরম করতে সাহায্য করে, বর্তমানে নানা ধরনের শারীরিক কারণে, পরিবেশ দূষণের জন্য মানুষের ত্বকের একেবারেই দফারফা হয়ে যায়। এই ত্বককে যদি সুন্দর করতে চান, তাহলে অ্যালোভেরার সঙ্গে মিশিয়ে নিন মাত্র দুটি উপাদান। অ্যালোভেরার সঙ্গেই যদি এক টেবিল চামচ ভিটামিন ই অয়েল ভালো করে মিশিয়ে নিয়ে রাত্রিবেলায় মুখে মাসাজ করে শুয়ে পড়তে পারেন, তাহলে দেখবেন আপনার ত্বক হয়ে যাবেন দুধের মতন ফর্সা।

ত্বকের জন্য- অ্যালোভেরার সঙ্গে পরিমাণমতো গোলাপজল ভালো করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটিকে যদি মুখে, পিঠে, গলায় ভালো করে লাগাতে পারেন, তাহলেও দেখবেন আপনার ত্বক কত সুন্দর হয়ে গেছে। আপনার বাড়িতে গাছ থেকে যদি অ্যালোভেরা তৈরি করতে পারেন। তাহলে সবচেয়ে ভালো হয় সেক্ষেত্রে গাছের পাতা কেটে কাটা অংশ যদি জলের মধ্যে বেশ খানিকক্ষণ ডুবিয়ে রাখতে পারেন, আর দেখবেন, হলুদ বিষ বেরিয়ে গেছে। তার পরেই অ্যালোভেরা জেল আপনাকে তৈরি করে নিতে হবে। এই যে আপনি যদি ব্যবহার করেন, তাহলে আপনার ত্বক হয়ে যাবে দুধের মতন ফর্সা।

চুলের জন্য – চুলের যদি উপযুক্ত কন্ডিশনার ব্যবহার করতে চান, তাহলে এই অ্যালোভেরা গাছের পাতা থেকে ভালো করে জেল বার করে নিয়ে তার সঙ্গে আমলকি গুঁড়ো এবং শিকাকাই। খুব ভালো করে নারকেল তেলের সঙ্গে চুলে লাগিয়ে শ্যাম্পু করে ফেলুন, আলাদা করে আর বাইরে থেকে আপনাকে কন্ডিশনের কিনতে হবেনা। এতে চুল অনেক ভালো হবে, সিল্কি হবে, শাইনি হবে।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Related Articles