Hoop NewsHoop Trending

Winter In Bengal: আগামী সপ্তাহে নিম্নচাপের ভ্রুকুটি! ডিসেম্বরের শুরুতেই কি জাঁকিয়ে শীত?

শেষ হতে চলেছে নভেম্বর। ইতিমধ্যে রাজ্যে ঢুকেছে শীতের হাওয়া। একাধিক জেলায় সকাল সন্ধ্যে জুবুথুবু হয়ে পড়ছেন মানুষজন। গত কয়েকদিনে কলকাতাতেও রেকর্ড পরিমান নেমেছে পারদ। ডিসেম্বরের আগেই উত্তরে বাতাসে কাবু শহর থেকে গ্রাম বাংলা। কিন্তু এই শীতের মাঝেই ঘুম ঘুম চোখে তাকাচ্ছে সূর্য। তাহলে কি আকাশে জমছে মেঘ? শীতের শুরুতেই কি তবে নিম্নচাপের আশঙ্কা? দেখে নিন আবহাওয়া দপ্তরের পূর্বাভাস।

তাপমাত্রার হেরফের -» নভেম্বরের শেষ সপ্তাহে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় অনুভূত হচ্ছে শীতের আমেজ। সকালের দিকে কুয়াশার চাদরেও ঢাকছে কিছু কিছু জেলা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। এদিকে শনিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রার পারদ উঠেছিল ২৮.৭ ডিগ্রি সেলসিয়াসে। স্বাভাবিকের চেয়ে তা ছিল ১ ডিগ্রি কম। এই নিয়ে পর পর তিন দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ষোলোর ঘরে। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী কয়েক দিন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। সর্বনিম্ন তাপমাত্রায় খুব একটা হেরফের হবে না।

ডিসেম্বরের শুরুতেই কি জাঁকিয়ে শীত?

এই প্রসঙ্গে আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, ডিসেম্বরের শুরু থেকে তাপমাত্রার পারদ আরও কিছুটা নামতে শুরু করবে। জাঁকিয়ে শীতের জন্য অপেক্ষা করতে হবে আরও কিছু দিন। ইতিমধ্যে পশ্চিমের জেলাগুলিতে ধীরে ধীরে স্বমহিমায় হাজির হতে শুরু করেছে শীত। উত্তুরে হাওয়ায় শীতের শিরশিরানি কাবু করছে জেলার মানুষকে। তবে শীতের প্রবেশ ঘটবে ডিসেম্বরেই।

নিম্নচাপের ভ্রুকুটি

শীতের আমেজের মধ্যে রাজ্যে রয়েছে ঘূর্ণাবর্তের ভ্রূকুটিও। হাওয়া অফিস জানিয়েছে, আপাতত উত্তর আন্দামান সাগর ও সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তবে সেটির প্রভাব রাজ্যে পড়বে না বলেই অনুমান তাদের।