whatsapp channel

Hair Care: শীতকালে চুলে খুশকির সমস্যা দূর করার ৫টি টিপস

শীতকাল এলেই চুলে খুশকির সমস্যা (winter dandruff problem) বেড়ে যায়। তবে এই ধারণাটি একেবারেই ভুল থাকে, কিন্তু সারা বছর আমাদের মাথায় থাকে, অতিরিক্ত পরিমাণে থাকে। কিন্তু খুশকি শীতকাল হলে আপনি…

Avatar

HoopHaap Digital Media

শীতকাল এলেই চুলে খুশকির সমস্যা (winter dandruff problem) বেড়ে যায়। তবে এই ধারণাটি একেবারেই ভুল থাকে, কিন্তু সারা বছর আমাদের মাথায় থাকে, অতিরিক্ত পরিমাণে থাকে। কিন্তু খুশকি শীতকাল হলে আপনি বেশি করে চোখে দেখতে পান, সমস্যাটা এখানেই হয়। দেখতে প্রথম কথা খারাপ লাগে, আর অতিরিক্ত মাথায় খুশকি জমে থাকলে চুল পড়ার সম্ভাবনা বেড়ে যায়, তাই চুলকে খুশকি মুক্ত করতে চান শীতকালে, তাহলে অবশ্যই চুলকে দিতে পারেন এই ৫টি সহজ অসাধারণ ঘরোয়া টোটকা। যাতে করে আপনার চুল শীতকালেও খুশকি মুক্ত থাকবে এবং সুন্দর সতেজ ও ঝলমলে হবে।

১) শীতকালে খুশকি দূর করতে অবশ্যই ব্যবহার করুন নারকেল তেল(coconut oil massage). নারকেল তেল আপনার খুশকি দূর করতে সাহায্য করবে। তাই প্রতিদিন রাতে শুতে যাবার সময় নারকেল তেল একটুখানি গরম করে নিয়ে হালকা হাতে ভালো করে মাথায় স্ক্যাল্প ম্যাসাজ করুন, দেখবেন মাথার ত্বক কত সুন্দর, পরিষ্কার হয়ে গেছে।

২) খুশকি দূর করতে অসাধারণ একটি টোটকা হলো পাতিলেবুর রস (lemon juice). প্রতিদিন স্নান করার পরে শেষ মগে বেশ খানিকটা জল নিয়ে তার মধ্যে একটি পাতিলেবু ভালো করে রস নিংড়ে দিয়ে দিন। এরপরে এই চুলের স্কাল্পে মাথায় ভালো করে দিয়ে হালকা হাতে মাসাজ করুন। অন্তত ৫ মিনিট ম্যাসাজ করার পরে চুল আবারো ভালো করে ধুয়ে ফেলুন।

৩) খুশকি দূর করতে সাহায্য করে টক দই(curd hair pack)। টক দই এর সঙ্গে সামান্য নারকেল তেল মিশিয়ে এই মিশ্রণটি চুলের গোড়ায় গোড়ায় ভালো করে ম্যাসাজ করে ১৫ মিনিট পরে ভালো করে চুল ধুয়ে ফেলতে পারেন। আর এটি যদি পর পর চার দিন করতে পারেন। তাহলে দেখবেন খুশকি অনেকটা দূর হয়ে গেছে।

৪) খুশকি দূর করতে সাহায্য করবে অ্যালোভেরা জেল(aloe vera gel)। বাড়িতে যদি অ্যালোভেরা গাছ থাকে তাহলে টাটকা পাতা তুলে সেখান থেকে জেল বের করে সামান্য লেবুর রস সহযোগে এই মিশ্রণটি চুলের গোড়ায় গোড়ায় ভালো করে লাগিয়ে নিন এবং একটি অন্তত কুড়ি মিনিট রেখে চুল ধুয়ে ফেলবেন। সপ্তাহে অন্তত ৩ দিন অ্যালোভেরা জেল যদি মাথার গোড়ায় ভালো করে লাগাতে পারেন, তাহলে দেখবেন খুশকি কিভাবে দূরে পালিয়েছে।

৫) নিম পাতা (neem oil) খুশকি দূর করতে সাহায্য করে। এক কাপ নারকেল তেলের সঙ্গে এক মুঠো নিমপাতা ভালো করে মিশিয়ে ঢিমে আঁচে গরম করতে হবে। খেয়াল রাখতে হবে, পাতা যেন কোনভাবেই না পুড়ে যায়, এইভাবে তেলের রঙ হালকা সবুজ হয়ে আসবে। তারপর ছেঁকে নিয়ে স্কাল্পে ভালো করে ম্যাসাজ করুন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media