Hoop Life

Foot Massage Cream: শীতকালে পায়ের যত্নে বাড়িতেই তৈরি করুন ফুট ম্যাসাজ ক্রিম

শীতকাল মানেই পায়ের অবস্থা ক্রমাগত খারাপ হতে থাকে। এছাড়া যারা পা ঢাকা জুতো পরেন অর্থাৎ পুরোটা ঢাকা জুতা পরতে পারেন না তাদের অনেক সময় পায়ের উপরে সান ট্যান দেখা যায়। যা দেখতে সত্যিই খুব খারাপ লাগে। এর জন্য বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন অসাধারণ শীতকালীন স্পেশাল ফুট ম্যাসাজ ক্রিম। এর জন্য আপনাকে বাইরে থেকে দামি দামি ক্রিম কিনতে হবে না। বাড়ির রান্নাঘরে থাকা কয়েকটা সাধারণ জিনিস আপনি অনায়াসে তৈরি করে ফেলতে পারবেন এই ফুট ম্যাসাজ ক্রিম।

ফুট ম্যাসাজ ক্রিম বানানোর জন্য প্রথমেই লাগবে দুই টেবিল-চামচ কফি পাউডার। ভালো করে ছাঁকনি সাহায্যে ছেঁকে নিতে হবে। যাতে এর মধ্যে বড় বড় দানা না থাকে, এরপরে আপনাকে নিতে হবে চালের গুঁড়ো। এই গুঁড়ো এইভাবে ছাঁকনিতে ছেঁকে নিতে হবে। তারপরে নিতে হবে পরিমাণমতো অ্যালোভেরা জেল। যত অ্যালোভেরা জেল দিতে পারবেন ততই ভালো। কারণ না হলে ক্রিমি ব্যাপারটা আসবেনা। এরপর দুই চামচ গ্লিসারিন এবং ২ টেবিল-চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে একটি কাঁচের শিশির মধ্যে রেখে দিন। যে পরিমান বলা হলো এই পরিমাণ আপনার অন্তত সপ্তাহে তিন দিন প্রয়োজন হবে। তাই বানিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন এটি সাত দিনের মতো ফ্রিজে খুব ভালো থাকবেন।

তবে যখন লাগাবেন তার আগে পা ভালো করে গরম জলের মধ্যে রকসল্ট ফেলে অন্তত পনের মিনিট ডুবিয়ে রাখবেন। এর পরে কোন তোয়ালে দিয়ে ভালো করে মুছে নেবেন, দেখবেন পায়ে যেন কোনভাবেই না নোংরা থাকে, আর পায়ের গোড়ালি যদি অত্যধিক ফেটে গিয়ে থাকে, তাহলে কোনো জিনিস দিয়ে ভালো করে পায়ের গোড়ালিতে ঘষে নেবেন। এতে মরা কোষ দূর হয়ে যাবে। এরপরে এই ফুট ম্যাসাজ ক্রিম লাগিয়ে অন্তত কুড়ি মিনিট রেখে দিতে হবে। ক্রিম লাগানোর ওপরে দুটো প্লাস্টিক ভালো করে বেঁধে রেখে দিন। ১৫ মিনিট পরে ভালো করে ফয়েল পেপার খুলে আলগা হাতে ভালো করে স্ক্রাব করে নেবেন। এই ঘষার পরপরই গরম জলে ধুয়ে নেবেন। এইভাবে পরপর তিনদিন করতে পারলেই একটা আলাদা চমক লক্ষ্য করবেন।

Related Articles