whatsapp channel

Skin Care Tips: মা হওয়ার পর ত্বকের লাবণ্য ধরে রাখার পাঁচটি টিপস

সন্তান প্রসবের পরে (post pregnancy beauty care) মেয়েদের জীবনে নতুন ইনিংস শুরু হয়। কিন্তু অনেক সময় সন্তানের প্রতি যত্ন নিতে গিয়ে আমরা নিজেদের দিকে ফিরে তাকানোর সময় পাই না। আর…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

সন্তান প্রসবের পরে (post pregnancy beauty care) মেয়েদের জীবনে নতুন ইনিংস শুরু হয়। কিন্তু অনেক সময় সন্তানের প্রতি যত্ন নিতে গিয়ে আমরা নিজেদের দিকে ফিরে তাকানোর সময় পাই না। আর যার ফলে ত্বকের মধ্যে নানান সমস্যা দেখা দিতে পারে। প্রেগনেন্সির সময় হরমোনাল নানা সমস্যার কারণে আপনার ত্বক এবং চুল ক্রমশ ক্ষতিগ্রস্ত হতে থাকে। তাই আপনাকে ত্বকের এবং চুলের যত্নের জন্য এই সহজ ৫ টি টিপস মাথায় রাখতে হবে।

Advertisements

১) হালকা যোগব্যায়াম (exercise) অথবা যদি সমস্যা থাকে, তাহলে শ্বাস প্রশ্বাসের ব্যায়াম করতে পারেন, এই ধরনের যোগাভ্যাস আপনার শরীরকে সুস্থ রাখতে সাহায্য করবে, তাছাড়া সন্তান প্রসবের পর অকারণে শরীরের মেদ জমে। আপনি এই শ্বাস-প্রশ্বাসের হালকা ব্যায়াম করতে পারলে এই মেদ জমা থেকে রেহাই পাবেন।

Advertisements

২) খাবারে মশলাকে (Indian spice) গুরুত্ব দিতে হবে। মানে আমাদের খাবারে যে জিনিস মশলা হিসেবে ব্যবহৃত হয়, যেমন কালো জিরে, মৌরি, কারিপাতা ঘিরে ইত্যাদি সমস্ত জিনিস আপনার ত্বক এবং চুল ভালো রাখতে সাহায্য করে। সম্ভব হলে রান্নাতে গোটা হলুদ কিনে এনে বেটে ব্যবহার করতে পারেন। গোটা হলুদ আপনার ত্বকের জন্য ভীষণ ভালো। কারিপাতা চুলের জন্য খুব ভালো। গোলমরিচ আপনার শরীরকে ভেতর থেকে সুন্দর রাখতে সাহায্য করবে গোটা জিরে। হজম হতে সাহায্য করবে, যার ফলে ত্বক এমনি সুন্দর দেখাবে।

Advertisements

৩) চুল নষ্ট হয়ে যাওয়ার একটি অন্যতম কারণ হল খাদ্যাভ্যাস ঠিকঠাক না করা। প্রসবের পরে হরমোনের নানান রকম সমস্যা হতে পারে। তার জন্যেও চুল পড়ে যেতে পারে তাই উপযুক্ত আয়রন, ভিটামিন এ, ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত শাকসবজি খেতে হবে। পালংশাক, যে কোনো লেবু আপনার ত্বক এবং চুলের জন্য ভীষণ ভালো।

Advertisements

৪) প্রতিদিন স্নান করার পরে নারকেল তেলের সঙ্গে গ্লিসারিন ভালো করে মিশিয়ে নিয়ে ভেজা গায়ে ভালো করে ম্যাসাজ(oil massage) করতে হবে। প্রতিদিন এই মাসাজ করা ভীষণ জরুরী। এটি ঠিকঠাকভাবে করলে গায়ের রং এবং ত্বক সুন্দর থাকবে।

৫) এই সময় কোন রকম কেমিক্যালযুক্ত ত্বকের প্রোডাক্ট ব্যবহার করা উচিত নয়। কারণ যেহেতু সন্তান আপনার সঙ্গেই বেশি ঘনিষ্ট ভাবে থাকবে, তাই যতটা সম্ভব ঘরোয়া ভাবে ত্বকের পরিচর্যা করতে পারেন। উপযুক্ত পরিমাণে ফেসপ্যাক তৈরি করতে হবে। ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং (cleansing, toning, moisturizing) আপনার ত্বকের জন্য ভীষণ উপযুক্ত।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media