whatsapp channel

Lifestyle: ত্বক উজ্জ্বল ও প্রাণবন্ত রাখতে ৩টি পানীয়

শরীরকে সুন্দর এবং তরতাজা বানানোর জন্য আমরা কত কিছুই না করে থাকি। সকালবেলা উঠে গ্রিন টি পান করা থেকে শুরু করে, অনেক নামিদামি কিছু খাওয়ার চেষ্টা করি। কিন্তু আগেকার দিনের…

Avatar

HoopHaap Digital Media

শরীরকে সুন্দর এবং তরতাজা বানানোর জন্য আমরা কত কিছুই না করে থাকি। সকালবেলা উঠে গ্রিন টি পান করা থেকে শুরু করে, অনেক নামিদামি কিছু খাওয়ার চেষ্টা করি। কিন্তু আগেকার দিনের মা ঠাকুমার আমলে তাদের চুল এবং ত্বক কিন্তু খুব স্বাভাবিকভাবে সুন্দর থাকত। তার প্রধান উপাদান ছিল ভারতীয় মশলা। ভারতের মধ্যে এমন কিছু কিছু মশলা আছে। যেগুলো আপনার ত্বক এবং শরীরের ভেতর থেকে সুন্দর করবে। যার জন্য দামী দামী জিনিস খাওয়ার প্রয়োজন পড়বেনা। এই রকমই ত্বক সুন্দর করার ৩ টি পানীয় জেনে নিন।

১) সকালবেলা ঘুম থেকে উঠে এক কাপ চায়ের মধ্যে ১ চা চামচ গোটা জিরে দিয়ে দিতে হবে। অন্তত ১০ মিনিটের জন্য ফোটাতে হবে। ভালো করে ফোটানো হয়ে গেলে ছেঁকে নিয়ে এক চামচ মধু সহযোগে পান করুন। শরীরের মধ্যে থাকা সমস্ত ক্লিয়ার করতে সাহায্য করবে। এছাড়া যাদের হজমে সমস্যা হয় কোন খাবার খেলে হজম হয় না, তারা এই পানীয়টি প্রতিদিন খালি পেটে এবং রাতে শুতে যাওয়ার সময় ভরা পেট খাবার খাওয়ার অন্তত দু ঘন্টা পরে এই পানীয়টি বানিয়ে খেয়ে ফেলুন। শরীরের প্রদাহজনিত সমস্যা থেকেও মুক্তি পাবেন।

২) গরম জলের মধ্যে এক গাঁট আদা এবং এক গাঁট হলুদ ভালো করে কুরে নিয়ে গরম জলের মধ্যে ফুটিয়ে নিন। এরপর গ্যাস থেকে নামিয়ে ছেঁকে নিয়ে তার মধ্যে অর্ধেকটা পাতিলেবুর রস নিংড়ে নিয়ে নিন। সকালবেলা ঘুম থেকে উঠে যদি এটি পান করতে পারেন, তাহলে আপনার শরীর থেকে সমস্ত টক্সিন বেরিয়ে যাবে। আর এই টক্সিন বেরোনো দরকার কারণ শরীরের ভেতরে জমে থাকে তার প্রভাব পরে ত্বকের ওপর।

৩) সকালবেলা গরম জল ফুটিয়ে তার মধ্যে ১ টেবিল চামচ গোটা ধনে, ১ টেবিল চামচ গোটা জিরে, ১ টেবিল চামচ কালো জিরে, এবং কয়েকটা কারিপাতা ভালো করে জলের মধ্যে ফুটিয়ে নিতে হবে। ১০ মিনিট ভালো করে ফুটে নেওয়ার পরে ছেঁকে নিতে হবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media