whatsapp channel

Winter Update: ২০ ডিগ্রীর নীচে নামবে তাপমাত্রা, আজ থেকেই এসব জেলায় কনকনে শীত

গত সপ্তাহ পর্যন্ত নিম্নচাপের ভ্রুকুটি ছিল বঙ্গে। তবে গত সপ্তাহেই সব সতর্কতা তুলে নিয়েছে আলিপুর হাওয়া অফিস। অগ্রহায়ণের শুরুতেই শুস্ক আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে রাজ্যের অধিকাংশ জায়গার জন্য। সেই কারণেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

গত সপ্তাহ পর্যন্ত নিম্নচাপের ভ্রুকুটি ছিল বঙ্গে। তবে গত সপ্তাহেই সব সতর্কতা তুলে নিয়েছে আলিপুর হাওয়া অফিস। অগ্রহায়ণের শুরুতেই শুস্ক আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে রাজ্যের অধিকাংশ জায়গার জন্য। সেই কারণেই দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়, বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে নেমেছে তাপমাত্রা। নভেম্বরের শুরু থেকে তেমনভাবে শীতের প্রভাব না দেখা গেলেও, মাসের তৃতীয় সপ্তাহ থেকে একটু একটু করে আড়মোড়া ভাঙছে শীত। তাপমাত্রা নামছে স্বাভাবিকের নীচে। তাই শীতের প্রভাব পড়ছে রাজ্যে।

Advertisements

তবে এই শীতের শুরু। এখন দিন দিন তাপমাত্রা নামবে রাজ্যে, এমনটাই রয়েছে পূর্বাভাস। আলিপুর আবহাওয়া দফতর শীতের আপডেট হিসেবে জানিয়েছে যে পশ্চিমবঙ্গের ওপরে আপাতত কোনও ওয়েদার সিস্টেম নেই। ফলত, আগামী এক সপ্তাহ রাজ্য জুড়ে শুষ্ক আবহাওয়া থাকবে। বৃষ্টির সম্ভাবনাও নেই। সঙ্গে একটু একটু করে নামবে পারদ। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। সেই কারণে আজ শহরের আকাশ মূলত পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। স্বভাবতই শীতের প্রভাব আজ থেকে ভালোভাবে বুঝতে পারবেন তিলোত্তমাবাসী। আগামী কয়েকদিন এভাবেই তাপমাত্রার পতন হবে বলেও জানা গেছে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা আজ থেকে লাগাতার নামবে। কোথাও কোথাও ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচেও নেমে যেতে পারে পারদ।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তাই উত্তরের জেলাগুলিতে শুস্ক আবহাওয়ার সঙ্গে বাড়বে শীতের প্রভাব।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা