Hoop News

Winter: পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ফের বৃষ্টির ভ্রুকুটি রাজ্যে, তা সত্ত্বেও ১২ ডিগ্রি তাপমাত্রায় কাঁপবে এই জেলাগুলি

সকাল সন্ধ্যা কুয়াশায় ঢাকা চারপাশ। রাত বাড়লেই নামছে পারদ। সূর্যাস্তের পরেই শীতের চাদরে ধীরে ধীরে ঢেকে যাচ্ছে চারপাশ। নভেম্বর বাঙালিকে নিরাশ করলেও ডিসেম্বরের কিন্তু জাঁকিয়ে শীত পড়েছে বাংলায়। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে প্রবলভাবে নেমে গিয়েছে তাপমাত্রা। ডিসেম্বরের শুরু থেকে তেমনভাবে শীতের প্রভাব না দেখা গেলেও, মাসের দ্বিতীয় সপ্তাহে জাঁকিয়ে পড়েছে শীত। কলকাতা সহ একাধিক জেলায় তাপমাত্রা নেমে গিয়েছে স্বাভাবিকের নীচে। তাই শীতের প্রভাব পড়ছে রাজ্যে।

তবে এই শীতের শুরু। এখন দিন দিন তাপমাত্রা নামবে রাজ্যে, এমনটাই রয়েছে পূর্বাভাস। আলিপুর আবহাওয়া দফতর শীতের আপডেট হিসেবে জানিয়েছে যে আজ অর্থাৎ, বৃহস্পতিবার থেকে একনাগাড়ে বেশ কয়েকদিন শীতের দাবিতে ইনিংস চলছে রাজ্যের প্রায় সব জেলায়। ফলস্বরূপ আগামী কয়েকদিন লাগাতার পশ্চিমবঙ্গের জেলায় জেলায় তাপমাত্রা কমবে বলে অনুমান তাদের। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। সেই কারণে আজ শহরের আকাশ মূলত পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। স্বভাবতই শীতের প্রভাব আজ চরম পর্যায়ে বুঝতে পারবেন তিলোত্তমাবাসী। আগামী কয়েকদিন এভাবেই তাপমাত্রার পতন হবে বলেও জানা গেছে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা আজ থেকে লাগাতার নামবে। কোথাও কোথাও ১২ ডিগ্রি সেলসিয়াসের নীচেও নেমে যেতে পারে পারদ। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে ঘটবে এই পারদ পতন।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গ শুস্ক থাকলেও পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি ও তুষারপাত শুরু হয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। গতকাল বৃষ্টি ও তুষারপাত দেখা গেছে জেলায় জেলায়। বুধবার সন্দাকফু,উত্তর সিকিম,পূর্ব সিকিমে তুষারপাত হয়েছে। পাশাপাশি, এদিন দার্জিলিংয়ের বেশ কিছু জায়গায় শিলাবৃষ্টি হয়েছে। এছাড়াও বুধবার ডুয়ার্সের কিছু জায়গায় বৃষ্টি হয়েছে। তাই উত্তরের জেলাগুলিতে ক্রমাগত শীতের প্রভাব বাড়বে বলেই অনুমান করছেন আবহাওয়াবিদরা।

Related Articles