Hoop NewsHoop Trending

Weather Update: পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি রাজ্যে, আবার কি ফিরবে শীতের দাপট!

ডিসেম্বরে শীতের ঝোড়ো ব্যাটিং বাংলা জুড়ে। তবে বছর ঘুরতেই মেজাজ বদলেছে প্রকৃতিদেবের। জানুয়ারির শুরু থেকেই অল্প অল্প করে বৃদ্ধি পেয়েছে তাপমাত্রা। জানুয়ারির শেষ সপ্তাহে কিছুটা শীত ফিরলেও ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহের শুরুর দিন থেকেই ফের বসন্তের আবহাওয়া। বাড়ছে রোদের তাপ, কমছে উত্তরী হাওয়ার প্রভাব। এমন আবহাওয়া দেখে রাজ্যবাসীর মনে আছে দুটিই প্রশ্ন- তাহলে কি শীতের বিদায়ঘণ্টা বেজে গিয়েছে বাংলায়? নাকি কোনো নিম্নচাপের আগমনবার্তা এই তাপমাত্রার বৃদ্ধি? এবার এই সংশয় কাটিয়ে আগামী দিনের আবহাওয়ার গতিপ্রকৃতি বাতলে দিল আলিপুর আবহাওয়া দপ্তর।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার অব্দি শীতের আমেজ থাকলেও, সোমবার থেকে কলকাতা ও জেলায় বৃদ্ধি পাবে তাপমাত্রা। এর মাঝে বৃষ্টির পূর্বাভাসও রয়েছে কিছু জায়গায়। এর প্রভাবে তাপমাত্রা বৃদ্ধি হলেও রাজ্যে যে আর শীত ফিরছে না, সেই বিষয়টি স্পষ্ট করেছেন আবহাওয়াবিদরা। একনজরে দেখে নিন হাওয়া অফিসের আগামীবার্তা।

■ তাপমাত্রার হেরফের: আলিপুর হওয়া অফিস জানিয়েছে, এই সপ্তাহের শুরুতেই কলকাতার তাপমাত্রা একধাক্কায় ৩০ ডিগ্রি সেলসিয়াসের ওপারে চলে যাবে৷  এছাড়াও আগামী কয়েকদিনে অন্তত ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়বে। দিন ও রাতের তাপমাত্রা দুটোই বাড়বে। তবে ফের  শুক্রবার ও শনিবার তাপমাত্রা সামান্য কমবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই আবহাওয়ার মেজাজ এমনই থাকবে বলে জানা গেছে।

■ কুয়াশার দাপট: শীতের দাপট কমলেও সকাল-সন্ধ্যে কুয়াশার হাত থেকে এখনই রেহাই পাচ্ছে না রাজ্য। জানা গেছে, এই সপ্তাহের প্রায় প্রতিদিনই সকাল ও সন্ধ্যাবেলায় কুয়াশার চাদরে ঢাকা থাকবে দক্ষিণবঙ্গ। এই প্রভাব আগামী সপ্তাহে অব্দি চলবে।

■ বৃষ্টির পূর্বাভাস: উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমি ঝঞ্ঝার প্রবেশ ঘটছে এই সপ্তাহেই। ফলে উত্তরের কয়েকটি রাজ্যে বৃষ্টির সঙ্গে তুষারপাতের সম্ভাবনাও প্রবল। হাওয়া অফিস জানিয়েছে, জম্মু-কাশ্মীর, লাদাখ, মোজাফফরাবাদ, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে তুষারপাত হবে। এছাড়াও অসম ও অরুণাচল প্রদেশে শিলাবৃষ্টির সম্ভাবনাও রয়েছে। এর প্রভাবে রাজ্যের উত্তরের কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Related Articles