Hoop News

Winter Update: ১৫ ডিগ্রির নীচে নেমে গেল তাপমাত্রা! দক্ষিণবঙ্গের এই জেলায় শুরু শৈত্যপ্রবাহ

নভেম্বরের শেষলগ্নে শীত কড়া নাড়ছে বাঙালির দরজায়। সব উৎসব শেষে যেন শীতের চাদরে একটু একটু করে মুড়ছে রাজ্য। এখন রাজ্যের বেশিরভাগ জেলাতেই সকাল সন্ধ্যা কুয়াশায় ঢাকা চারপাশ। রাত বাড়লেই নামছে পারদ। সূর্যাস্তের পরেই শীতের চাদরে ধীরে ধীরে ঢেকে যাচ্ছে জনজীবন। গত কয়েকদিন ধরেই এমন আবহাওয়ার পরিবর্তন দেখা যাচ্ছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে নেমেছে তাপমাত্রা।

নভেম্বরের শুরু থেকে তেমনভাবে শীতের প্রভাব না দেখা গেলেও, মাসের দ্বিতীয় সপ্তাহে একটু একটু করে আড়মোড়া ভাঙছে শীত। তাপমাত্রা নামছে স্বাভাবিকের নীচে। তাই শীতের প্রভাব পড়ছে রাজ্যে। তবে এর মাঝে ফের ঘূর্ণাবর্তের ভ্রুকুটি দেখা দিচ্ছে বঙ্গোপসাগরে, যেটি বাংলার বুকে প্রভাব ফেলতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। কিন্তু সেটির ব্যাপক প্রভাব যে পড়বে না তা সাফ জানিয়ে দিয়েছে হাওয়া অফিস।এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। সেই কারণে আজ শহরের আকাশ মূলত পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। স্বভাবতই শীতের প্রভাব আজ থেকে ভালোভাবে বুঝতে পারবেন তিলোত্তমাবাসী।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা আজ থেকে লাগাতার নামবে। কোথাও কোথাও ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচেও নেমে যেতে পারে পারদ। গতকালকের তথ্য দেখলে দেখা যাচ্ছে গতকাল সুন্দরবনে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস, শ্রীনিকেতনে ছিল ১৫ ডিগ্রি, শান্তিনিকেতনে ১৫ ডিগ্রি, পুরুলিয়ায় ১৪.৯ ডিগ্রি, মেদিনীপুরে ১৬.৬, মুর্শিদাবাদে, ১৬.৫, দমদমে ১৮.৯ ডিগ্রি সেলসিয়াস, বর্ধমানে ১৫ ডিগ্রি, বাঁকুড়ায় ১৪.৮ ডিগ্রি, অশোকনগরে ১৬.৬ ডিগ্রি এবং আসানসোলে ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলায় ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। তবে আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তাই উত্তরের জেলাগুলিতে শুস্ক আবহাওয়ার সঙ্গে বাড়বে শীতের প্রভাব।

Related Articles