whatsapp channel

Bus Service: ২০২৪ সালেই চরম দুর্ভোগে পড়বে কলকাতাবাসী, হাটকোর্টের নির্দেশে বন্ধ হবে এইসব বাস চলাচল

দেশের গণ পরিবহন ব্যবস্থায় এক অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বাস পরিষেবা। বাসের মাধ্যমে দিন প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ নিজেদের গন্তব্যে পৌঁছে যান। মূলত ছোট রুটে যাতায়াতের ক্ষেত্রেই বাস পরিষেবা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

দেশের গণ পরিবহন ব্যবস্থায় এক অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বাস পরিষেবা। বাসের মাধ্যমে দিন প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ নিজেদের গন্তব্যে পৌঁছে যান। মূলত ছোট রুটে যাতায়াতের ক্ষেত্রেই বাস পরিষেবা নিয়ে থাকেন নাগরিকরা। তবে বিভিন্ন লম্বা রুটেও চলে বাস। অনেক রাজ্যে অন্তরাজ্য বাস পরিষেবা উপলব্ধ রয়েছে। সেসব রাজ্যে শুধুমাত্র গণপরিবহনের জন্য সরকারি বাস চালানো হয়। তবে পশ্চিমবঙ্গের ক্ষেত্রে সরকারি ও বেসরকারি উভয় রকমের বাসই চলে।

Advertisements

এবার কেন্দ্র সরকারের পরিবহন মন্ত্রক ও কলকাতা হাইকোর্টের জারি হওয়া নিয়ম অনুসারে আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে বেশিরভাগ বাসের সময়সীমা শেষ হয়ে যাচ্ছে। যার ফলে বহি বেসরকারি বাস আর চালানো যাবেনা। উল্লেখ্য, ২০০৯ সালের আগস্ট মাসে কলকাতা হাইকোর্ট এই বিষয়ে একটি রায় প্রদান ককরে। আর সেই রায়ে বলা হয়েছিল যে এসব বাসের বয়স ১৫ বছরের বেশি বয়সের বেশি, সেগুলিকে কলকাতা শহরে চালানো যাবে না। পরিবেশ দূষণ সংক্রান্ত একটি মামলায় এই রায় দিয়েছিল হাইকোর্ট।

Advertisements

এবার এই নিয়ম অনুযায়ী অনেক বাসের বয়স আগামী বছরের মধ্যেই ১৫ বছর পার করছে। এই অবস্থায় আদালতের নিয়ম মেনে সেসব বাস আর চালানো যাবেনা কলকাতার রাস্তায়। এই অবস্থায় চরম দুশ্চিন্তায় পড়েছেন বাস মালিকরা। কারণ এইসব বাস আগামী বছর বাতিল করা হলে অনেক বাসই বন্ধ হয়ে যাবে। এর মধ্যে নতুন বাস রাস্তায় নামানো যথেষ্ট ব্যয়বহুল। তাই এর প্রভাব যে সরাসরি রাজ্যের গণপরিবহনের উপর পড়বে, তাতে কোনো সন্দেহ নেই।

Advertisements

কেন্দ্রের পরিবহন মন্ত্রকের মন্ত্রী নীতিন গড়করি কয়েকবছর আগে দূষণ নিয়ন্ত্রণের জন্য একটি নিয়ম জারি করেন গোটা দেশে। তার জারি করা নিয়ম অনুসারে দেশে ডিজেল চালিত বস চালানো যাবেনা। এক্ষেত্রে বায়ো বসে বসে পরিবেশবান্ধব বসে চালানোর নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু বাস মালিকদের দাবি, এমন পরিকাঠামো বা আর্থিক অবস্থা- কোনোটাই তৈরি হয়নি। তাই আদালতের এই রায়কে শিথিল করার আবেদন জানিয়ে আসছেন তারা।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা