whatsapp channel

Train Ticket: রিজার্ভেশন ওয়েটিং লিস্টে থাকলেও ট্রেনে সিট পাওয়া যায়! জেনে নিন রেলের নিয়ম

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চলে। সাধারণ পরিবহনের জন্য যেমন রয়েছে লোকাল বা এক্সপ্রেস ট্রেন, তেমনই আবার ভারতীয় রেল এমন কিছু ট্রেন চালায়, যা বিলাসবহুল হয় এবং সেগুলি একটি বিশেষ রুটেই চলে। তবে মূলত এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনে দূরের গন্তব্যে যাওয়ার জন্য আগের থেকে টিকিট বুকিং করতে হয়। কিন্তু অনেকসময় টিকিট ওয়েটিংয়ে থাকে। এক্ষেত্রে মনে রাখবেন যে যদি আপনাকে ওয়েটিং টিকেট জারি করা হয় তবে আপনার সিট পাওয়া যাবে না।

Train Ticket: রিজার্ভেশন ওয়েটিং লিস্টে থাকলেও ট্রেনে সিট পাওয়া যায়! জেনে নিন রেলের নিয়ম

আইআরসিটিসি-র ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী ট্রেনের বুকিং লিস্টে থাকা যাত্রীদের নাম যাদের স্ট্যাটাস কনফার্মড বা চার্ট তৈরির পরে আরএসি চার্টে উপস্থিত হবে এবং তাদের যাত্রা শুরু করতে পারবে। যেসব যাত্রীর নাম অপেক্ষা তালিকায় আছে তাদের নাম ওয়েটিংলিস্টে থাকা যাত্রীদের সাথে চার্টে উপস্থিত হবে। সেই কারণেই, টিকিট কনফার্ম না হওয়া মানেই যে সিট পাওয়া সম্ভাবনা কম থাকা, তা মোটামুটি পরিষ্কার। তাই দূরে কোথাও সফর করলে টিকিট কনফার্ম করে তবেই যাত্রা করা উচিত।

এছাড়াও মনে রাখতে হবে যে ট্রেনের চার্ট তৈরি হওয়ার আগেই ই-টিকিট বাতিল করার অনুমতি দেওয়া হয়। রিজার্ভেশন চার্ট তৈরি করার পরে ই-টিকিট বাতিল হওয়ার দাবির জন্য, ব্যবহারকারীদের যত তাড়াতাড়ি সম্ভব etickets@irctc.co.in-এ একটি ইমেল পাঠাতে হবে, টিকিটের সম্পূর্ণ বিশদ বিবরণ দিয়ে দাবি জানাতে হবে। চার্ট তৈরির পরে, বাকি অপেক্ষা তালিকাভুক্ত টিকিটগুলি বাতিল করা হবে IRCTC দ্বারা তবে যদি একজন ব্যক্তি কাউন্টার থেকে টিকিট কিনে থাকেন এবং তার টিকিট নিশ্চিত না হয়, তাহলে তিনি ট্রেনে চড়ে ভ্রমণ করতে পারেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা