whatsapp channel

বাড়ির টবে কাঠগোলাপ চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

বাড়িতে যাবে কিংবা বাগানে অনায়াসেই লাগাতে পারেন কাঠগোলাপ। সাদা অথবা গোলাপি কিংবা সাদা গোলাপের মিশ্রণে খুব সুন্দর রঙের হয়ে থাকে এই ফুলগুলো। অনায়াসে বাড়ির বাগানে চাষ করতে পারেন এই গাছ।…

Avatar

HoopHaap Digital Media

বাড়িতে যাবে কিংবা বাগানে অনায়াসেই লাগাতে পারেন কাঠগোলাপ। সাদা অথবা গোলাপি কিংবা সাদা গোলাপের মিশ্রণে খুব সুন্দর রঙের হয়ে থাকে এই ফুলগুলো। অনায়াসে বাড়ির বাগানে চাষ করতে পারেন এই গাছ। তবে যাদের বাগান নেই তারা ছোট্ট টবের মধ্যে লাগাতে পারেন কাঠগোলাপ।

এর জন্য প্রয়োজন কুড়ি ইঞ্চির একটি টব। ভালো করে মাটি প্রস্তুত করতে হবে। নদীর সাদা বালি মাটি এবং বাড়িঘর তৈরি লাল বালি তার সঙ্গে প্রয়োজনমতো জৈব সার। জৈব সার হিসেবে গোবর সার বা ভার্মিকম্পোস্ট দুটোই ব্যবহার করতে পারেন। এছাড়া কোকোপিট এ সমস্ত উপকরণ দিয়ে মাটি ভালো করে প্রস্তুত করতে হবে।

মাটির তৈরি হয়ে গেলে নার্সারি থেকে কোন ভাল জাতের কাঠগোলাপ গাছ কিনে আনতে হবে। এই গাছ সহজেই কিনতে পাওয়া যায়।

শীতকালে অবশ্যই এর হলুদ হলুদ পাতা কেটে দেবেন। এই গাছে অনেক পরিমাণে জল লাগে তবে খেয়াল রাখতে হবে গাছের গোড়ায় যেন একেবারেই না জল দাঁড়িয়ে থাকে।

খোলপচা তরল সার, গোবর সার ভাল করে মিশিয়ে নিন। এটি গাছের গোড়ায় দিয়ে দিন। মাঝে মাঝে টবের মাটি ভালো করে খুঁচিয়ে দিতে হবে। এক বছর অন্তর অন্তর টবের মাটি পরিবর্তন করে নতুন করে গোবর সার অথবা ভার্মিকম্পোস্ট দিয়ে দিতে হবে।

রোগ পোকার আক্রমণের হাত থেকে বাঁচাবার জন্য অন্তত দশ দিন অন্তর অন্তর নিম তেল স্প্রে করতে হবে। জলের মধ্যে কোন সাবান ভালো করে মিশিয়ে দিয়ে গাছের মধ্যে দিতে পারেন। তবে খেয়াল রাখবেন যেন গাছের গোড়ায় এই সাবান জল না পড়ে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media