whatsapp channel

Traffic Rules: শুধু চালান নয়, ট্রাফিক আইন ভাঙলে বাতিল করা হবে ড্রাইভিং লাইসেন্সও! বিরাট ঘোষণা রাজ্যের

ভারতের মতো উন্নয়নশীল দেশে আজকাল গাড়ি কেনার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে মানুষের মধ্যে। এখন পাবলিক ভেহিকেলের থেকেও মানুষ নিউজের গাড়িতে যাতায়াত করতে পছন্দ করেন। এর মধ্যে কম দূরত্বের যাত্রাপথ অতিক্রম করার…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের মতো উন্নয়নশীল দেশে আজকাল গাড়ি কেনার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে মানুষের মধ্যে। এখন পাবলিক ভেহিকেলের থেকেও মানুষ নিউজের গাড়িতে যাতায়াত করতে পছন্দ করেন। এর মধ্যে কম দূরত্বের যাত্রাপথ অতিক্রম করার জন্য অনেকেই যেমন বাইক ব্যবহার করেন, তেমনই আবার একটু আরামে সফর বা দূরে সফর করার জন্য চার চাকা গাড়ি ও ব্যবহার করেন অনেকেই। কেও কেউ আবার নিজের গাড়ি নিজেই ড্রাইভ করেন। আর এবার থেকে রাস্তায় গাড়ি চালাতে গেলে বেশ কয়েকটি কড়া নিয়ম মেনে চলতে হবে। কারণ সম্প্রতি, ট্রাফিক আইন নিয়ে বড়সড় পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার।

রাস্তায় বাইক চালাতে গেলে যেমন মাথায় হেলমেট, পকেটে ড্রাইভিং লাইসেন্স এবং সঙ্গে গাড়ির ইন্স্যুরেন্স সহ পলিউশন টেস্টের কাগজপত্র রাখতে হয়, তেমনই চারচাকা গাড়ির ক্ষেত্রে হেলমেট ছাড়া আর বাকি সব নথিগুলি কাছে রাখতে হয়। এর মধ্যে যেকোনো একটি না থাকলেই ট্রাফিক আইন লঙ্ঘন করে হয়। এছাড়াও সিগন্যাল সহ আরো নানারকম ট্রাফিক আইন না মেনে চললেও তা শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচিত হয়। এক্ষেত্রে যেমন জরিমানা হতে পারে, তেমনই আবার বড় ঘটনার ক্ষেত্রে জেলও হতে পারে।

আর এবার উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার ট্রাফিক আইন নিয়ে কড়া কিছু পদক্ষেপ নিতে চলেছে। এবার থেকে সেই রাজ্যের রাস্তায় ট্রাফিক আইন লঙ্ঘন করলেই পেতে হবে শাস্তি। সেই সঙ্গে আইন অমান্যকারীর ড্রাইভিং লাইসেন্সও বাতিল হতে পারে। সূত্রের খবর, সেই রাজ্যে পথ দুর্ঘটনা কমিয়ে আনতেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। এই বিষয়ে খোদ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, “প্রথমে সচেতনতা তৈরি করুন, যদি বারবার লঙ্ঘন হয় তবে জরিমানা করুন, তারপরও যদি লঙ্ঘন হয় তবে ড্রাইভিং লাইসেন্স বাতিল করে দিন।”

এছাড়াও সম্প্রতি যোগী আদিত্যনাথ বলেন, “সড়ক দুর্ঘটনা ও দুর্ঘটনার কারণে অকাল মৃত্যু কমাতে সমন্বিত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। সড়ক দুর্ঘটনায় কারো অকাল মৃত্যু অত্যন্ত দুঃখজনক। এটি হ্রাস করতে আমাদের সচেতনতা, শিক্ষা, প্রয়োগ এবং জরুরি যত্নের দিকে মনোনিবেশ করে একসাথে কাজ করতে হবে।” এর পাশাপাশি মুখ্যমন্ত্রী আরো বলেন, “চালান বা অন্যান্য প্রয়োগকারী পদক্ষেপ ট্র্যাফিক আইন প্রয়োগের স্থায়ী সমাধান নয়। আমাদের সচেতনতার ওপর জোর দিতে হবে। ১৫ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়কালকে ‘রোড সেফটি’ হিসেবে পালন করা উচিত।”

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা