Finance NewsHoop NewsHoop Tech

শুধু Jio নয়, পাল্লা দিয়ে রিচার্জ প্ল্যানের দাম বাড়ালো Airtel ও Vi, বিপাকে সাধারণ মানুষ

৩ রা জুলাই থেকে নতুন আনলিমিটেড প্ল্যান (Unlimited Plan) আনছে রিলায়েন্স জিও (Reliance Jio)। আর তারপরই ভারতী এয়ারটেল ও ভোডাফোন-আইডিয়া টেলিকম ট্যারিফ বাড়াতে চলেছে বলে তাই শোনা যাচ্ছে। নতুন আনলিমিটেড প্ল্যান ঘোষণার সঙ্গে সঙ্গে নতুন ট্যারিফও ঘোষণা করেছে Jioজিও। ইউজার প্রতি গড়ে আয় বাড়াতেই এই পদক্ষেপ নিয়েছে জিও Jio। আর তাতেই মনে করা হচ্ছে যে, কোম্পানির ধারাবাহিক বৃদ্ধি বজায় রাখতে এই পথে হাঁটতে পারে এয়ারটেল ও ভোডাফোনও (Airtel, Vodafone)।

আগে ২০২১-এর ডিসেম্বরে গোটা ইন্ডাস্ট্রিতেই ২০-৪০ শতাংশ ট্যারিফ বাড়ানো হয়েছিল।  তার আগে ট্যারিফ বেড়েছিল ২০১৯-এর ডিসেম্বরে। তারও আগে ২০১৬-তে যখন জিও প্রথম বাজারে আত্মপ্রকাশ করল, তখন একবার বেড়েছিল ট্যারিফ। প্রতিযোগিতায় টিঁকে থাকতে ও কোম্পানির লভ্যাংশ বাড়াতে এখন আরেকবার ‘ট্যারিফ পুনর্বীকরণ’ জরুরি হয়ে পড়েছে।

জিও-র রিচার্জ খরচ ২৫% বেড়ে গেল 

বর্তমানে প্রত্যেকটা মানুষের সাধারণ জীবন যাপনে অফিসের কাজে পড়াশোনার কাজে কিংবা একটু আনন্দ করার জন্য অনলাইন মাধ্যমের ভীষণ পরিমাণে প্রয়োজন হয়, অনেকে আবার মোবাইলের রিচার্জ করেন বাধ্য হয়ে কাজের জন্যই করতে হয়, সেক্ষেত্রে এই সময় জিও সিম এর টাকা ব্যবহারকারীদের জন্য আরো বেড়ে গেল। প্রিপেইড প্ল্যানগুলির দাম ১২.৫% থেক ২৫% পর্যন্ত বাড়বে। তবে জিও ভারত এবং জিও ফোন ব্যাবহারকারীদের চিন্তার কোন কারণ নেই।

মোট ১৯টি রিচার্জ প্ল্যানের দাম বাড়বে, যার মধ্যে ১৭ টি প্রিপেইড প্ল্যান এবং ২ টি পোস্টপেইড প্ল্যান। স্পেকট্রাম নিলাম শেষ হতেই এয়ারটেল তাদের ট্যারিফ প্ল্যানগুলির দাম বাড়াবে। তার আগেই এই কাজ jio করবে বলে শোনা যাচ্ছে। তবে এর পর এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়াও তাদের রিচার্জ প্ল্যান এর দাম বাড়বে। জিওর নতুন প্ল্যান গুলি 5G এবং AI প্রযুক্তির কথা মাথায় রেখেই এমন করা হবে। রিলায়েন্স জিও এর  চেয়ারম্যান আকাশ এম আম্বানি। কোম্পানির বিবৃতি অনুযায়ী, দৈনিক ২ GB এবং তার বেশি ডেটা প্ল্যান রিচার্জ করলে গ্রাহকেরা সীমাহীন 5G ডেটা উপভোগ করতে পারবে।

Related Articles