whatsapp channel

জন্মাষ্টমীর পূর্ণলগ্নে দু-মুখো সাপের দেখা মিলল মহারাষ্ট্রে, ভাইরাল ভিডিও

করোনার আবহে মহারাষ্ট্র থেকে উদ্ধার হলো দুই মাথা বিশিষ্ট এক রাসেল ভাইপার। একেতো করোনার থাবা, তারপরে বন্যা সব মিলিয়ে একেবারে বিপর্যস্ত মহারাষ্ট্র। তারপরে সেই মহারাষ্ট্র থেকে উদ্ধার হয়েছে এই বিরল…

Avatar

HoopHaap Digital Media

করোনার আবহে মহারাষ্ট্র থেকে উদ্ধার হলো দুই মাথা বিশিষ্ট এক রাসেল ভাইপার। একেতো করোনার থাবা, তারপরে বন্যা সব মিলিয়ে একেবারে বিপর্যস্ত মহারাষ্ট্র। তারপরে সেই মহারাষ্ট্র থেকে উদ্ধার হয়েছে এই বিরল প্রজাতির সাপটি। মহারাষ্ট্রের কল্যান গান্ধার রোড থেকে এটি উদ্ধার করা হয়।

রাসেল ভাইপার খুব ভয়ংকর সাপ কিন্তু এই সাপটির আরেকটি বৈশিষ্ট্য হলো এর দুটি মাথা যুক্ত। সাপটি দেখার সাথে সাথেই স্থানীয় মানুষের কৌতূহল উপচে পড়ে। এখানকার বাসিন্দা ডিম্পল সাহ প্রথম সাপটি দেখতে পেয়ে সংবাদমাধ্যমে ফোন করেন। অন্যান্য সংস্থাকেও জানানো হয়। এই সাপের কামড়ে বছরে অনেক মানুষের মৃত্যু হয়। তবে সৌভাগ্যজনকভাবে এই দুমুখো সাপের কারণে কারোর কোনো অঘটন ঘটেনি।

দুমুখো সাপের এই ভিডিওটি সোশ্যাল মিডিয়াতে রীতিমত ভাইরাল হয়েছে। বনদপ্তর এর কর্মীরা একটি সোশ্যাল মিডিয়ায় দেওয়ার সাথে সাথেই লাইক, কমেন্টের ঝড় ওঠে। প্রকৃতির স্বাভাবিক নিয়মেই এই দুই মাথাযুক্ত সাপের জন্ম হয়। এর মধ্যে কোন অদ্ভুতুড়ে ব্যাপার নেই। মনুষ্য জন্ম গ্রহণ এর মধ্যেও যেমন অস্বাভাবিকতা থাকে তেমন পশুদের ও এমন হতেই পারে।

কয়েকদিন আগে উত্তরাখন্ড থেকেও একটি বিরল প্রজাতির কমলা রঙের সাপ উদ্ধার হয়েছে। অতিরিক্ত বন্যার কারণে বা বনজঙ্গল কেটে সাফ করার জন্য সাপেরা হয়তো তাদের বাসভূমি ছাড়তে বাধ্য হচ্ছে। আর প্রবেশ করছে আবাসস্থল গুলিতে। মনুষ্য সমাজের জন্য এই বড় চিন্তার বিষয়। তবে শুধু মানুষের জন্য নয়, পশু সমাজের জন্য এটি চিন্তার কারন হতে পারে, কারণ মানুষরা ভয় পেয়ে অনেক সময় এদের গুরুত্ব বুঝতে না পেরে এদেরকে মেরে ফেলেন। বিরল প্রজাতির এই সমস্ত পশুদের সংরক্ষণ করার প্রয়োজন রয়েছে। এখন দেখে নিন দু-মুখো সাপের ভিডিও।

Avatar

Leave a Comment