GossipHoop Plus

মুক্তির আগেই বিতর্কের শিকার হয়েছিল সমকামী সিনেমা ‘ফায়ার’, কড়া সমালোচনা দেশজুড়ে

সংসারের একঘেয়ে জীবনে স্বামীর অবহেলার জন্য দুই জা এর মধ্যে ভালো সম্পর্ক ক্রমশ গড়ে উঠতে থাকে। সে সম্পর্ক পরিণতি পায় শারীরিক সম্পর্কে গিয়ে। শাবানা আজমি-নন্দিতা দাশ অভিনীত বহু বিতর্কিত ছবি ‘ফায়ার’। ১৯৯৬ সালে মুক্তিপ্রাপ্ত দীপা মেহতার পরিচালনায় এক অসাধারণ ছবি ‘ফায়ার’।

বর্তমানে সমকামিতা নিয়ে নানান রকম তর্ক-বিতর্ক চললেও বহুদিন আগে এই সিনেমার মধ্যে সমকামিতাকেই প্রাধান্য দেওয়া হয়েছে। দুই জা একে অপরের বন্ধু থেকে শারীরিক সম্পর্কের সঙ্গী তে পরিণত হয়েছে। বর্তমানে সামাজিক পরিপ্রেক্ষিতে এমন ছবি হলে বোধহয় এতটা তোলপাড় হতো না কিন্তু সেই সময় সমকামিতাকে এতটা প্রাধান্য দেওয়া হয়নি।

তাই সে সময় বিতর্কিত ছবিগুলির মধ্যে একটি অন্যতম ছবি ছিল এই ছবিটি। শাবানা আজমি-নন্দিতা দাশ এর অসাধারণ অভিনয় প্রত্যেকটি দর্শককে মুগ্ধ করেছিল। আমাদের পুরুষতান্ত্রিক সমাজে পুরুষরা বাইরের কাজে এতটাই ব্যস্ত থাকে যে তাদের বাড়ির বউদের সময় দেওয়ার মতো সময় থাকেনা।

এই অবহেলা থেকেই দুজন মানুষের মধ্যে সম্পর্ক তৈরি হয়। নন্দিতা এবং শাবানা দুজনেই নিজেদের দক্ষতায় এই চলচ্চিত্রটি অসাধারণ ফুটিয়ে তুলেছেন। স্বামীর সঙ্গে সম্পর্ক ভালো না হওয়ায় তারা তাদের মানসিক চাহিদা এবং শারীরিক চাহিদার দুজনেই দুজনকে বেছে নেন। তখনকার দিনে এই সিনেমা করে তারা যে সাহসিকতার পরিচয় দেখিয়েছেন তাতে তাদেরকে কুর্নিশ জানাতে হয়।

Related Articles