Hoop Life

Lifestyle: কেমন মানুষদের উপর বেশি উৎপাত চালায় মশা!

সম্প্রতি চারিদিকে ডেঙ্গির প্রকোপ অনেকাংশ বেড়ে গেছে, চারিদিকে এত বেশি পরিমাণে মানুষ আক্রান্ত হচ্ছে এবং অনেকেও মারাও গেছেন, তাই যদি এর থেকে বাঁচতে চান তাহলে জেনে নিন যে, কোন ধরনের মানুষকে মশা আগে কামড়ায়। তবে মশা যদি অতিরিক্ত পরিমাণে কামড়ায় সে ক্ষেত্রে মশারি টাঙিয়ে রাতে শুতে যাবেন, বর্তমানে কিন্তু ডিঙ্গি একেবারে মহামারির আকার ধারণ করেছে। সরকারের তরফ থেকে অনেক ভাবেই চেষ্টা করা হচ্ছে ডেঙ্গি দমনের জন্য কিন্তু সবার আগে আপনাকে সচেতন হতে হবে।

অতিরিক্ত মশা মারার ধুপ কিন্তু জ্বালাবেন না, তা কিন্তু স্বার্থের জন্য সত্যিই খুব খারাপ সেক্ষেত্রে সন্ধ্যা না হতে হতেই দরজা-জানলা বন্ধ করে রাখুন। বাড়িতে কর্পূর, তেজপাতা এইসব জ্বালাতে পারেন, এছাড়া যদি মনে করেন ঘুঁটেও জ্বালাতে পারেন। তাতেও কিন্তু মশা অনেকটা দূর হয়, শুনলে হয়তো হাসি পাবে, কিন্তু এগুলি একেবারে প্রাকৃতিক জিনিস ইত্যাদি এগুলো কিন্তু আমাদের শরীরের কোনো ক্ষতি করেনা।

১) গর্ভবতী নারী – সমীক্ষা বলছে, গর্ভবতী নারীদের মশা কামড়ানোর সম্ভাবনা ও অধিকাংশে বেশি থাকে। এসময় যদি ডেঙ্গি বা কোন রকম মশা বাহিত রোগ হয়। সেক্ষেত্রে গর্ভের ভ্রুণেরও ক্ষতি হতে পারে, তাই সাবধানে থাকবেন।

২) ও পজিটিভ ব্লাড গ্রুপ – যাদের ও পজেটিভ ব্লাড গ্রুপ তাদেরও বেশি পরিমাণে মশা কামড়াতে পারে, এমনটাই সমীক্ষা বলছে। তাই কোনো স্থানে যদি আপনি যান সে ক্ষেত্রে খেয়াল রাখবেন, মশা আপনাকে কামড়াচ্ছে কিনা। কামড়ালে সেক্ষেত্রে কোনো রকম ব্যবস্থা নিয়েই তার পরে যাবেন।

৩) যাদের ঘাম বেশি হয় – যাদের বেশি ঘাম হয়, তাদেরকে মশা কামড়ানোর সম্ভাবনা অনেকটা বেড়ে যায়। আমের গন্ধে মশা অনেক বেশি আকৃষ্ট হয়।

৪) পোশাকের রং ঘন গাঢ় – পোশাকের রং যদি কালো কিংবা ঘন নীল হয়। তাহলে কিন্তু অনেক অংশে এই মশা কামড়ানোর সম্ভাবনা অনেকাংশ বেড়ে যায়। তাই সন্ধ্যেবেলা বা অন্ধকারে হালকা রঙের পোশাক পড়ে যান।

৫) কিছুটা জিনগত- কিছুটা জিনগত কারণে ও আপনাকে মশা বেশি কামড়াতে পারে, অনেকের রক্তের মধ্যে এমন কিছু জিনিস থাকে যার মধ্যে যার জন্য কিন্তু মশা অনেক বেশি আকৃষ্ট হয়।

Related Articles