whatsapp channel

Weather Update: ডিসেম্বরের শুরুতেই নিম্নচাপের চোখরাঙানি!

পাকাপাকিভাবে শীতকে স্বাগত জানাতে তৈরি বাংলা। ডিসেম্বর মানেই শীতের মরশুম। তাই ডিসেম্বরের শুরু থেকেই ঠান্ডায় কাঁপছে শহরতলি থেকে গ্রামের অলিগলি। সকাল সন্ধ্যে ঠান্ডা বাতাসের স্রোত। তাহলে কি শীতের সূচনা হল…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

পাকাপাকিভাবে শীতকে স্বাগত জানাতে তৈরি বাংলা। ডিসেম্বর মানেই শীতের মরশুম। তাই ডিসেম্বরের শুরু থেকেই ঠান্ডায় কাঁপছে শহরতলি থেকে গ্রামের অলিগলি। সকাল সন্ধ্যে ঠান্ডা বাতাসের স্রোত। তাহলে কি শীতের সূচনা হল রাজ্যে? নাকি এটি কোনো নিম্নচাপের পূর্বাভাস? কি জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর? দেখে নিন।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বিগত কয়েকদিনে আচমকা রাজ্যে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেড়ে গিয়েছিল। তবে আগামী কয়েকদিনে সেই উত্থান হবে না বলেই জানিয়েছে হাওয়া অফিস। জানা গেছে, আগামী কয়েকদিনের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ফের  ২ থেকে ৩  ডিগ্রি কমবে। আবহাওয়া থাকবে শুষ্ক থাকবে। আকাশ থাকবে পরিষ্কার। কারণ আগামী কয়েকদিন বাংলার কাছাকাছি কোনও ঘূর্ণাবর্ত বা নিম্নচাপের কোনও পূর্বাভাস নেই। তবে আগামী রবিবার অর্থাৎ ৪ ই ডিসেম্বর থেকে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে দক্ষিণ আন্দামান সাগরে। সোমবার সেই ঘূর্ণাবর্ত পরিণত হবে নিম্নচাপে। যদিও এই নিম্নচাপের কোনও প্রভাব বাংলায় পড়বে না বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

এদিকে আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা মোটামুটি  ১৭ থেকে ১৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। এবং সর্বোচ্চ তাপমাত্রা ২৮  ডিগ্রির কাছাকাছি থাকবে। তবে আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গে তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছি আছে। বাড়বে দক্ষিণবঙ্গের তাপমাত্রাও। ফলে ভোরের দিকে যে ঠান্ডা থাকার কথা সেটার প্রভাব সেভাবে অনুভূত হবেনা।

এদিকে শীতের শুরুতে নানা উৎসবে মেতে উঠতে প্রস্তুত বাঙালি। একদিকে জামিন ভোরের কুয়াশায় মিশে যাচ্ছে টাটকা নলেন গুড়ের গন্ধ, অন্যদিকে রাস্তার ধারে ইতিমধ্যে জ্বলেছে আগুন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা