Hoop Food

Winter Special Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য চটজলদি বানিয়ে ফেলুন পাঁচমিশালী ডাল, শিখে নিন রেসিপি

শীতকাল বাজারে প্রচুর পরিমাণে সবজি পাওয়া যায়, নিরামিষের দিনে চটপট বানিয়ে ফেলতে পারেন, সেই সমস্ত সবজি দিয়ে পাঁচমিশালি ডাল। এই ডাল যদি একবার আপনি খান তাহলে দেখবেন আপনার খেতে কত সুন্দর লাগছে। মাছ, মাংসকে আপনি দূরে সরিয়ে রাখবেন একবার এই ডাল যদি খান। যে সমস্ত বাড়ির বাচ্চারা সবজি খেতে চান না, তাদেরকে একবার এই ডাল রান্না করেই দেখুন দেখবেন ভাত নিমেষে চেটেপুটের সাবাড় করে দিচ্ছে। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ রেসিপি –

উপকরণ
মসুর ডাল এক কাপ
মুগের ডাল এক কাপ
অরহড় ডাল এক কাপ
বিউলির এক কাপ
ছোলার ডাল এক কাপ
নুন, মিষ্টি স্বাদ মতো
টমেটো দু টুকরো
আদা বাটা এক টেবিল চামচ
গোটা জিরে এক টেবিল চামচ
শুকনো লঙ্কা দুটি
তেজপাতা দুটি
শীতকালীন সবজি এক কাপ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
হলুদ গুঁড়ো এক কাপ
ঘি দুই টেবিল চামচ
সরষের তেল পরিমাণ মতো
ধনেপাতা কুচি এক মুঠো

প্রণালী – প্রথমে সমস্ত ডালকে খুব ভালো করে জল দিয়ে ধুয়ে নিতে হবে, সবজি গুলো কেউ জল দিয়ে ধুতে হবে। তারপর সবজি এবং ডাল সামান্য নুন, হলুদ সেদ্ধ করে নিতে হবে।

কড়াইতে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা ফোড়ন দিতে হবে, ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে। এরপর একে একে আদা বাটা, টমেটো টুকরো দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করতে হবে।

নুন, মিষ্টির স্বাদমতো দিয়ে সিদ্ধ করা ডাল দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করতে হবে। পরিমাণ মতন গরম জল দিয়ে খানিকক্ষণ গ্যাস কম আঁচে রান্না করতে হবে।

এরপর এর মধ্যে সবজিগুলো দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে সেদ্ধ হয়ে গেলে তারপরে উপরে ঘি, সামান্য গরম মশলার গুঁড়ো, ধনেপাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন পাঁচমিশালী ডাল।

Related Articles