Hoop Food

ডিমের নিরামিষ কারি বানানোর রেসিপি রইল শিখে নিন

উপরের নামটা দেখে হয়তো একটু ভুরু কুঁচকে ভাবছেন নিরামিষ আবার ডিম কি করে হয়? ঠিক কথাই আজকে আমাদের রেসিপি নিরামিষ ডিম কারি। নিরামিষ এই উপাদান বানানোর জন্য প্রয়োজন পনির। আসলে পুরো রান্নাটি পনির দিয়ে হবে। কিন্তু দেখতে হবে ডিমের মত। বাড়িতে যদি কোন দিন নিরামিষ খান সেই দিন এই রান্নাটি করে সবাইকে একটু ঘাবড়ে দিতে পারেন। চলুন দেখে নিই রান্নাটি কিভাবে করতে হয়।

উপকরণ:
পনির
ছোলার ডাল
কাঁচালঙ্কা
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
জিরেগুঁড়ো
ধনেগুঁড়ো
নুন
চিনি
আদা বাটা
টমেটো বাটা
ধনেপাতা কুচি
কাজু বাদাম
চারমগজ বাটা
টক দই
সরষের তেল
কনফ্লাওয়ার

প্রণালী: পনির নিয়ে ভালো করে হাত দিয়ে চটকে তাতে নুন মিশিয়ে দিতে হবে। আধখানা ডিমের আকারে গড়ে নিতে হবে। মাঝখানে কুসুমের জন্য গোল গর্ত করতে হবে। কুসুম বানানোর জন্য ছোলার ডাল আগের দিন রাতে ভাল করে ভিজিয়ে রেখে পরদিন মিক্সিতে বেটে নিতে হবে, বাটা ছোলার ডালের সঙ্গে সামান্য লঙ্কাগুঁড়ো, নুন মিশিয়ে গোল গোল করে কুসুমের আকারে গড়ে নিয়ে ওই পনিরের গর্তের মধ্যে ঢুকিয়ে দিতে হবে। সামান্য কর্নফ্লাওয়ার ডুবিয়ে ওগুলি ছাঁকা তেলে ভেজে নিতে হবে।

এবার গ্রেভি বানানোর জন্য একটি কড়াইতে তেল গরম করে তাতে আদা বাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে। নুন এবং মিষ্টি দিয়ে ভালো করে কষানো হয়ে গেলে ফেটিয়ে রাখা টকদই, কাজুবাদাম বাটা, চারমগজ বাটা দিয়ে আবারো কষাতে হবে। খানিক কষানো হয়ে গেলে সামান্য গরম জল দিয়ে ঢাকা দিয়ে ফুটতে দিতে হবে। কিছুক্ষণ পরেই ঢাকনা খুলে ভেজে রাখা নিরামিষ ডিম গুলি দিয়ে দিতে হবে। আবারো খানিকক্ষণ ঢাকা দিয়ে কিছুক্ষণ পর ঢাকা খুলে ওপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ ডিম কারি’।

Related Articles