Hoop Food

Recipe: ফুলকপির পাতা, কাঁচকলার খোসা ফেলে না দিয়ে চটপট বানিয়ে ফেলুন তিনটি অসাধারণ রেসিপি

শীতকাল মানে বাজারে প্রচুর পরিমাণে নানা রঙের শাকসবজি কিনতে পাওয়া যায়। প্রতিদিন ব্যাগ ভর্তি করে বাজার আনার পরে দেখছেন ফ্রিজে অনেক সবজির একটু আধটু অংশ থেকে গেছে। এই অংশগুলোকে ফেলে দেবেন না, চটজলদি শীতকালে বানিয়ে ফেলুন অসাধারণ তিনটি রেসিপি। আপনি কি ভাবছেন এগুলো রান্না করলে বাড়ির মানুষজন বিরক্ত হবে? ধারণাটা কিন্তু ভীষণ ভুল। একবার বানিয়েই দেখুন বাড়িতে অতিথি এলে তার পাতেও দিতে পারেন, এমন ফেলে দেওয়া সবজির অসাধারণ অংশ।

১) ফুলকপির পাতা বাটা – ফুলকপি আনার পরে ফুলকপিতো রান্না করে ফেলেন কিন্তু পাতাগুলোকে ফেলে দেন কিংবা বাড়িতে থাকা ছোট খরগোশের জন্য রেখে দেন? একদমই করবেন না, খরগোশকে দেওয়ার পাশাপাশি আপনিও একটু অসাধারণ রান্না করে খেতে পারেন, সেটি হল ফুলকপির পাতা বাটা। চলুন দেখে নিয়ে কিভাবে বানাবেন এই অসাধারণ রেসিপিটি। ফুলকপির পাতাকে খুব ভালো করে ধুয়ে নিতে হবে। তারপরে মিক্সিতে বেটে নিতে হবে, কড়াইতে সরষের তেল গরম করে পরিমাণ মতন শুকনো লঙ্কা, কালোজিরে এবং রসুন বাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিয়ে তারপরে এই ফুলকপির পাতা দিয়ে খুব ভালো করে কষিয়ে নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন অসাধারণ ফুলকপির বাটা।

২) কাঁচকলার খোসা বাটা – কাঁচকলার খোসাকে মিক্সিতে খুব ভালো করে পেস্ট করে নিন। এরপর মিক্সার মধ্যে টমেটো, রসুন, পেঁয়াজ, আদাবাটাকে খুব ভালো করে পেস্ট করে নিন। কড়াইতে সরষের তেল গরম করে পুরো মিশ্রনটি দিয়ে নুন, হলুদ এবং সামান্য পরিমাণে কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে। এরপর কাঁচকলার খোসাকে দিয়ে খুব ভালো করে মিক্সিং করে নিতে হবে। নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে নিতে হবে তেলের পরিমাণ একটু বেশি দেবেন যারা ঝাল ভালোবাসেন ঝাল দিতে পারেন, নামানোর পরে সামান্য লেবুর রস ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন কাঁচাকলার খোসা বাটা।

৩) ধনে পাতার ডাঁটা চাটনি – ধনেপাতাতো আমরা নানাভাবে খেয়ে থাকি, কিন্তু ধনেপাতার ডাঁটাকে আমরা অনেক সময় ফেলে দিই। শীতকালে ধনেপাতা ডাঁটাকে একেবারেই ফেলে দেবেন না, কচি কচি ডাঁটা মিক্সিতে বেটে নিয়ে চটজলদি বানিয়ে ফেলুন অসাধারণ চাটনি। টমেটো পোড়ানো, রসুন পোড়ানো, কাঁচালঙ্কা বাটা, লেবুর রস আর তেঁতুলের সঙ্গে জলদি বানিয়ে ফেলুন অসাধারণ ধনেপাতার ডাঁটা চাটনি।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক