whatsapp channel
Hoop NewsHoop Trending

Fixed Deposit: নতুন বছরে FD করবেন? সর্বোচ্চ সুদ দিচ্ছে এই দুই ব্যাংক

নিজের রোজগারের টাকা সঞ্চয় করতে কেই না চায়! সেই টাকা থেকে ভালো সুদের আশাও সকলেই করে থাকেন। কিন্তু এমন অবস্থায় সব ব্যাংকের ক্ষেত্রে সুদের হার এক হয়না। কিছু সেভিংস বা এফডির ক্ষেত্রে ভালো সুদ দিলেও, কিছু ব্যাংকে সুদের হার অনেকটাই কম। তাই টাকা জমা রাখার ক্ষেত্রে সুদের হার বিচার করা একটি গুরুত্বপূর্ণ কাজ। তবে বছর শেষের সময় সঞ্চয়কারীদের জন্য এল সুখবর।

রেপো রেট বৃদ্ধি: সম্প্রতি দেশের সঞ্চয়কারীদের জন্য সুখবর নিয়ে এল ভারতীয় রিজার্ভ ব্যাংক। গত আগস্ট থেকে সর্বোচ্চ হল রেপো রেট। চলতি মাসের শুরুতেই আরবিআই ৩৫ বেসিস পয়েন্টে রেপো রেট বৃদ্ধি করেছে। এর ফলে, বর্তমানে রেপো রেট হয়েছে ৬.২৫ শতাংশে। এর ফলে, আগামী অর্থবর্ষে রেপো রেট বৃদ্ধির পরিমান হল ২২৫ বেসিস পয়েন্ট। এর ফলস্বরূপ বিভিন্ন লোন এবং সঞ্চয়ের ক্ষেত্রে বিভিন্ন ব্যাংকে বৃদ্ধি পেতে পারে সুদের হার। এদিকে বছরের শেষ সময়ে উল্লেখযোগ্য হারে কমেছে মুদ্রাস্ফীতির হারও। যার ফলে, সঞ্চয়ের ক্ষেত্রে সময়টি ভালো বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

কোন কোন ব্যাংকে সর্বোচ্চ সুদ?

(১) সূর্যোদয় স্মল ফাইনান্স ব্যাংক: রেপো রেট বৃদ্ধির ফলে যেসব ব্যাংকে সুদের পরিমান উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে তার মধ্যে অন্যতম হল এই স্মল ফাইনান্স ব্যাংক। সূর্যোদয় স্মল ফাইনান্স ব্যাংকে বর্তমানে ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে ডিসেম্বরের শুরুর সপ্তাহ থেকেই সুদের হার ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে হয়েছে। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এই সুদের হার সর্বোচ্চ হবে। ফলস্বরূপ, স্থায়ী আমানতের ক্ষেত্রে সর্বোচ্চ ৯.২৬ শতাংশ পর্যন্ত সুদ পেতে পারেন নাগরিকরা। সাধারণদের ক্ষেত্রে এই সুদের হার ৯.০১ শতাংশ।

(২) ইউনিটি স্মল ফাইনান্স ব্যাংক: সুদের হারের বিচারে এই মুহূর্তে দ্বিতীয় স্থানে রয়েছে এই ব্যাংক। স্থায়ী আমানতের ক্ষেত্রে এই ব্যাংকেও বেড়েছে সুদের হার। বর্তমানে প্রবীণ নাগরিকরা ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে এই ব্যাংক থেকে সুদ পাবেন ৯.০০ শতাংশ হারে। অন্যদিকে সাধারণ নাগরিকের জন্য এই হার ৮.৫০ শতাংশ।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যভিত্তিক। আপনার মূল্যবান অর্থ বিনিয়োগের আগে অবশ্যই সব শর্তাবলী যাচাই করে নিন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা