Hoop NewsHoop Trending

Railway Recruitment: মাধ্যমিক পাশে ২ হাজারের বেশি শূন্যপদে নিয়োগ করবে রেল, আবেদন করবেন নাকি!

দেশে দিন দিন বাড়ছে বেকারত্ব। দিশেহারা হয়ে পড়ছে শিক্ষিত যুবসমাজ। আর এর মাঝেই সুখবর শোনাল ভারতীয় রেল। মাধ্যমিক পাশে এবার নিয়োগ করবে রেল। রয়েছে ২ হাজারের বেশি শূন্যপদ। কোন পদে নিয়োগ করবে রেল? কিভাবে আবেদন করা যাবে? দেখে নিন বিস্তারিত।

■ শূন্যপদের বিবরণ: রেল অ্যাপ্রেন্টিস পদে নিয়োগ করবে রেল। মোট ২,৫২১ টি শূন্যপদের ভিত্তিতে নিয়োগ হবে। এই বিষয়ে বিস্তারিত তথ্য রেলের নিজস্ব ওয়েবসাইটে পেয়ে যাবেন।

■ শিক্ষাগত যোগ্যতা: প্রার্থীদের ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহ দশম শ্রেণি বা তার সমমানের পরীক্ষায় পাশ করতে হবে। প্রাসঙ্গিক ট্রেডে আইটিআই করে থাকতে হবে। প্রতিষ্ঠান এনসিভিটি/এসসিভিটি-এর সাথে অনুমোদিত হতে হবে।

■ বয়সের সময়সীমা: আবেদনকারীর বয়স ১৫ থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

■ আবেদন ফি: সাধারণ শ্রেণীর আবেদনকারীর জন্য আবেদন ফি লাগবে ১০০ টাকা। যদিও SC, ST, PWD এবং মহিলাদের জন্য কোনো আবেদন ফি লাগবে না।

■ নিয়োগ প্রক্রিয়া: দশম শ্রেণীতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা তালিকা তৈরি করবে রেল। আর এই মেধা তালিকায় ভিত্তিতেই নিয়োগ করবে রেল।

■ আবেদনের পদ্ধতি: অনলাইন মাধ্যমে আবেদন করতে হবে এই পদের জন্য। তার জন্য প্রথমেই www.indianrailways.gov.in-এই অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। হোম পেজে গিয়ে অ্যাপ্রেন্টিস নিয়োগের জন্য আবেদনের অপশন দেখতে পাবেন। সেখানে লিঙ্কে ক্লিক করুন। এরপই রেজিস্ট্রেশনের অপশন আসবে। সেখানে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করুন। তারপর আপনার আবেদনপত্র পূরণ করে প্রয়োজনীয় নথি আপলোড করুন। এক্ষেত্রে দশম শ্রেণীর মার্কশিট এবং আইটিআই পাশের সার্টিফিকেট সহ নিজের বৈধ পরিচয় পত্র, পাসপোর্ট ছবি ও সই স্ক্যান করে রাখুন।সবশেষে ফি দিয়ে আবেদনপত্র জমা করে দিন।

Disclaimer: সমস্ত কিছু যাচাই করে তবেই আবেদন করুন। কোনোরূপ প্রতারণার জন্য hoophaap দায়ী থাকবে না।

Related Articles