whatsapp channel

Weather Forecast: দক্ষিণবঙ্গের ২ জেলায় ঝড়বৃষ্টি, ভাসবে উত্তরবঙ্গ, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া!

চৈত্র মাসের আর কয়েকটা দিনই রয়েছে। তারপরেই আসছে প্রত্যাশিত পয়লা বৈশাখ। এই দিনটি থেকে নতুন বছরের সূচনা হয় বাংলায়। একইসঙ্গে আগামীকাল খুশির ঈদ। তাই বাংলায় এখন শুরু হয়েছে উৎসবের মরশুম।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

চৈত্র মাসের আর কয়েকটা দিনই রয়েছে। তারপরেই আসছে প্রত্যাশিত পয়লা বৈশাখ। এই দিনটি থেকে নতুন বছরের সূচনা হয় বাংলায়। একইসঙ্গে আগামীকাল খুশির ঈদ। তাই বাংলায় এখন শুরু হয়েছে উৎসবের মরশুম। তবে ইংরেজি নববর্ষ যেভাবে আরামদায়ক শীতে পালিত হয়, বাংলা নববর্ষ বা ঈদের ক্ষেত্রে ছবিটা এক্কেবারে উল্টো হয়। কারণ গ্রীষ্মের ভ্যাপসা গরমে কাটে বাঙালির এই দুটি উৎসব। আর এবারেও তেমনটা হতে চলেছে বলে আভাষ দিচ্ছে প্রকৃতি। কারণ ইতিমধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ফলস্বরূপ চৈত্রের মাঝেই গ্রীষ্মের প্রভাব লক্ষ্যনীয়।

Advertisements

গত কয়েকদিনে এই ভ্যাপসা গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে দক্ষিণবঙ্গবাসী। কারণ গত দুদিন ধরেই রাজ্যের আকাশ ছিল মেঘলা। একইসঙ্গে জেলায় জেলায় হয়েছে বৃষ্টিপাত। এর কারণে গ্রীষ্মের দাপট কিছুটা হলেও ফিকে হয়েছিল জেলায় জেলায়। তবে আজ থেকে ফের পারদের ঊর্ধ্বগতি দেখা যাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কিন্তু আগামীকাল আবার রয়েছে বৃষ্টির পূর্বাভাস। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির তেমন পূর্বাভাস নেই। তবে আজ সকাল থেকে মেঘলা রয়েছে শহরের আবহাওয়া। আজ কলকাতার বুকে তাপমাত্রা ২ ডিগ্রি বাড়ছে। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস। তবে দিনভর রোদ ও গরমের দাপট আজ কিছুটা হলেও ফিকে হচ্ছে রাজ্যে।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ বিকেলের দিকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সকাল থেকেই দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় মেঘলা আকাশ রয়েছে। কোথাও কোথাও গতকাল বৃষ্টিপাত হয়েছে। তবে আজ দক্ষিণবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলাতে ঝড় ও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে আজ পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, নদিয়া, হুগলি, হাওড়া, বাঁকুড়া এবং পুরুলিয়া জেলায় অপেক্ষাকৃত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলকেই চলে। তবে দক্ষিণবঙ্গের সব জেলাতে বৃষ্টি ও সঙ্গে ঘন্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাস বইতে পারে আগামীকাল।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের পাঁচটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের এইসব জেলায় হালকা বৃষ্টিপাত ও হালকা ঝোড়ো বাতাস বয়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে ঘন্টায় ৪০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা