whatsapp channel

Weather Update: লক্ষ্মী পুজোর সময় ফের ঘূর্ণিঝড়ের আশঙ্কা! গতিবেগের সম্ভাবনা ১০০ কিমি প্রতি ঘন্টায়

ফনী, আম্ফান, ইয়াস, গুলাব এর পর আরও একটি ঘুর্নিঝড় রাজ্যের বুকে আছড়ে পড়তে চলেছে খুব শীঘ্র। দুর্গা পুজোতেও কোনো শান্তি নেই। সূত্র বলছে অষ্টমী, নবমী, দশমী বৃষ্টিতে ভিজতে পারে তিলোত্তমা।…

Avatar

HoopHaap Digital Media

ফনী, আম্ফান, ইয়াস, গুলাব এর পর আরও একটি ঘুর্নিঝড় রাজ্যের বুকে আছড়ে পড়তে চলেছে খুব শীঘ্র। দুর্গা পুজোতেও কোনো শান্তি নেই। সূত্র বলছে অষ্টমী, নবমী, দশমী বৃষ্টিতে ভিজতে পারে তিলোত্তমা। উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভবনা কম থাকলেও দক্ষিণবঙ্গ, কলকাতা ও চব্বিশ পরগনায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। আলিপুর আবহাওয়া দপ্তর নির্দিষ্ট করে অর্থাৎ কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি এই সাত জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে।

এই দুর্গা পুজোর মধ্যে উপকূলবর্তী অঞ্চলগুলো নিম্নচাপের জেরে ভাসতে পারে। আগামী দিনগুলো বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে ভারী বৃষ্টি হতে পারে উপকূলবর্তী এলাকা গুলিতে। কিন্তু, লক্ষ্মী পুজোর মধ্যে হতে পারে নতুন ঘূর্ণিঝড়। শোনা যাচ্ছে, সেই সময় ঘূর্ণিঝড়ের প্রভাবে হাওয়ার গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০০ কিলোমিটার বা তার বেশি। এবং, দমকা হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ১৪০ কিলোমিটার পর্যন্ত।

এই ঘূর্ণিঝড়ের সূত্রপাত কোথায় যদি বলা হয়, তবে বলা যেতে পারে থাইল্যান্ডে স্থলভাগের ওপরে এই ঘূর্ণিঝড়ের সূত্রপাত। এই ঘূর্ণাবর্ত আগামী ১৩ অক্টোবর বঙ্গোপসাগরে প্রবেশ করতে পারে। সুতরাং পুজোর মধ্যেই ঘূর্ণিঝড়ের সূত্রপাত হবে। ক্রমশ সেই ঘূর্ণিঝড় শক্তি সঞ্চয় করে ১৫ ই অক্টোবরের মধ্যে শক্তিশালী আকার ধারণ করতে পারে এবং পূর্ব মেদিনীপুর বা লাগোয়া উড়িষ্যা উপকূলে আছড়ে পড়তে পারে।

সূত্রের খবর অনুযায়ী, যদি এই ঘূর্ণিঝড় শক্তিশালী আকার ধারণ করে এবং মেদিনীপুরে আঘাত হানলে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা ও হাওড়া জেলায় ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভবনা বেড়ে যাবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media