Hoop News

Weather Forecast: আজ থেকে দক্ষিণবঙ্গের ৬ জেলায় তুমুল দুর্যোগ, বৃষ্টির সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া

২০২৪-এর ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। তবে মার্চের শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছে বঙ্গ থেকে। বঙ্গে ইতিমধ্যে রাজ্যে শুরু হয়েছে বসন্তকাল, আর কয়েকদিন পরেই রংয়ের উৎসব দোলযাত্রা। অন্যবছর এই সময়ে আরো বেশি গরম পড়ে যায়। তবে এবছর শীতের প্রভাব কিছুদিন বেশি স্থায়ী ছিল। তবে এবার সেই সুখের সমাপ্তি ঘটেছে। কারণ এবার বাংলায় বাড়ছে পারদ। আজ ফের পারদের ঊর্ধ্বগতি দেখা যেতে পারে জেলায় জেলায়।

এর মাঝেই ফের তৈরি হয়েছে বৃষ্টির ভ্রুকুটি। শুধু বৃষ্টি নয়, দুর্যোগের পরিস্থিতি তৈরি হতে পারে রাজ্যে, এমন্তসী পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। জানা গেছে, ইতিমধ্যে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। যে কারণে দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে প্রবেশ করছে জলীয় বাষ্প। সেই কারণে মেঘ জমে তৈরি হচ্ছে ঝড়বৃষ্টির সম্ভাবনা, যা আজ থেকেই দাপট দেখাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এখন একনজরে দেখে নিন আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ সকাল থেকে মেঘাচ্ছন্ন আকাশ থাকবে শহরের আকাশ। বৃষ্টি হতে পারে দিনের শেষে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ কিছুটা উপরে থাকবে কলকাতার বুকে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায়। আজ, আগামীকাল ও আগামী মঙ্গলবার এইসব জেলায় হালকা বৃষ্টি থেকে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়াও এইসব জেলায় আজ ঘন্টায় ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাস বইতে পারে। এছাড়াও আজ ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। আগামী মঙ্গলবার অবধি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের এইসব জেলাগুলিতে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। আজ মোটের উপর শুস্ক আবহাওয়া থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায়। উত্তরবঙ্গেও দিনের বেলায় বাড়বে তাপমাত্রা, এমনটাই ইঙ্গিত মিলেছে হাওয়া অফিসের তরফে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা