Hoop Story

Indian Railway: এক একটি আস্ত ট্রেনের দাম কত জানেন! দেখে নিন বুলেট ট্রেনের দামও

ভারতীয় রেলের ইতিহাস শতাব্দীপ্রাচীন। বয়সের নিরিখে ভারতীয় রেল ১৭১ বছরের প্রৌঢ়। যদিও প্রৌঢ় বলাটা ভুল, কারণ ভারতীয় রেলওয়ের অগ্রগতি ক্রমান্বয়ে প্রযুক্তির উন্নতিকে মাত্রা দিয়েছে। স্টিম ইঞ্জিন থেকে ডিজেল ইঞ্জিন, তারপর ইলেকট্রিক। বদল এসেছে সমস্ত কম্পার্টমেন্টেও। জানা যায়, ১৮৫১ সালের ২২ ডিসেম্বর ভারতে প্রথম রেল চালু হয়।রুরকিতে স্থানীয় একটি খাল নির্মাণকার্যে মালপত্র আনার জন্য এই ট্রেনটি চালু করা হয়েছিল। দেড় বছর পর, ১৮৫৩ সালের ১৬ এপ্রিল  বোম্বাইয়ের  বোরি বান্দর  থেকে  থানের  মধ্যে প্রথম যাত্রীবাহী ট্রেন পরিষেবার সূচনা ঘটে।  সাহিব,  সিন্ধ  ও  সুলতান  নামের তিনটি লোকোমোটিভ কর্তৃক চালিত এই রেল পরিষেবা ৩৪ কিলোমিটার পথে চালু হয়েছিল। বর্তমানে বন্দে ভারত ও বুলেট ট্রেনের মতো প্রযুক্তির দোরগোড়ায় দাঁড়িয়ে সেই ভারত। কিন্তু জানেন কি, ভিন্ন ধরনের এই ট্রেনের দাম কেমন হয়? দেখে নিন।

(১) বন্দে ভারত এক্সপ্রেস: ভারতে ইতিমধ্যে অত্যাধুনিক ও দ্রুততম বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়েছে দেশের কিছু জায়গায়। জাপানের বুলেট ট্রেনের থেকেও দ্রুতগামী এই ট্রেন বলে দাবি রেলমন্ত্রকের। আর একটি নতুন প্রজন্মের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন তৈরির খরচ প্রায় ১১৫ কোটি টাকা।

(২) বুলেট ট্রেন: জাপানের বিখ্যাত বুলেট ট্রেন ভারতেও চলবে আগামী সময়ে। সেই পরিকল্পনাতেই অগ্রসর হচ্ছে ভারতীয় রেল। দেশের কিছু জায়গায় শুরু হয়েছে কাজও। আর একটি বুলেট ট্রেন তৈরি করতে মোট খরচ হয় ৬০,০০০ কোটি টাকা। অর্থাৎ একটি বুলেট ট্রেনের খরচে ৫০০-র বেশি বন্দে ভারত এক্সপ্রেস তৈরি করা সম্ভব।

(৩) রাজধানী এক্সপ্রেস: ভারতের ঐতিহ্যবাহী ও দ্রুতগামী ট্রেনগুলির মধ্যে অন্যতম রাজধানী এক্সপ্রেস। দিল্লি থেকে দেশের একাধিক স্থানে ছুটে চলে এই ট্রেন। আর একটি রাজধানী এক্সপ্রেস ট্রেন তৈরিতে খরচ হয় ৭৫ কোটি টাকা।

■ কোচের দাম

(১) ICF কোচ: এক্সপ্রেস ট্রেনে ব্যবহৃত হয় এই ধরণের কোচ। একটি কোচের দাম ৮০ লক্ষ টাকা।

(২) LHB কোচ: হালকা এলুমিনিয়ামের তৈরি হয় এই কোচ। একটি এই ধরণের কোচের দাম ৭২ লক্ষ টাকা।

(৩) AC কোচ: এসি কোচের দাম বেশি হয়। একটি AC কোচের দাম প্রায় দেড় কোটি টাকা।

■ ইঞ্জিনের দাম

(১) WAP-7 ইঞ্জিন: ইলেকট্রিক চালিত ইঞ্জিনগুলিকে এই নামে ডাকা হয় ভারতীয় রেলের অন্দরে। একটি এই ইঞ্জিনের দাম হয় প্রায় ১২.৩৮ কোটি টাকা।

(২) WAP-4-D ইঞ্জিন: এটি মূলত ডিজেল ইঞ্জিন। এক একটি এই ইঞ্জিনের দাম হয় প্রায় ১৩ কোটি টাকা।

Disclaimer: প্রতিবেদনটি ইন্টারনেট থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে লেখা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা